আপনি পড়ছেন

একজন দরদী মা সন্তানের প্রতি যতটা দরদ, প্রেম অনুভব করেন, মহান আল্লাহ তার বান্দার প্রতি তারচেয়েও অনেক অনেক গুণ বেশি প্রেম, মায়া অনুভব করেন। এক বর্ণনা থেকে জানা যায়, প্রেমকে একশভাগে ভাগ করে এক ভাগ সব সৃষ্টির মাঝে বিলিয়ে দিয়েছেন এবং বাকি নিরানব্বই ভাগ মহান আল্লাহর নিজের কাছে রেখেছেন।

namaz 2

রাসুল (সা.) সাহাবিদের বললেন, এক ভাগ ভালোবাসা পেয়েই মানুষ মানুষকে এত ভালোবাসে, তাহলে যে আল্লাহর কাছে নিরানব্বইভাগ ভালোবাসা আছে, তিনি তার বান্দাকে কত বেশি ভালোবাসেন একবার কল্পনা করো। তাফসিরে কাবির।

সীমাহীন দয়ার কারণেই আল্লাহ গোনাহগার বান্দাহকে ক্ষমা করে দেন। কখনো তিনি কারণ ছাড়াই ক্ষমা করেন, কখনো বা নামমাত্র কারণে ক্ষমা করেন।

এমনই একটি ঘটনা বুখারি শরিফে বর্ণিত হয়েছে জলিলে কদর সাহাবি হজরত হুজায়ফা (রা.) এর সূত্রে।

রাসুল (সা.) বলেন, পূর্ববর্তী এক ব্যক্তির ঘটনা বলছি তোমাদের। লোকটির ইবাদতবন্দেগী বলতে তেমন কিছুই ছিলো না। লোকটি যখন মারা গেলো তখন ফেরেশতারা তার রুহের সঙ্গে দেখা করে জিজ্ঞেস করলো, হে আল্লাহর বান্দা! তোমার কোনো ভালো কাজ আছে, যার বিনিময় তোমাকে ক্ষমাকারীদের অন্তর্ভুক্ত করা যায়।

জবাবে লোকটি বলল, তেমন কোনো ভালো কাজ তো আমি করিনি। ফেরেশতারা বললো, ভেবো দেখো, হয়ত কিছু মনে পড়তে পারে।

অনেকক্ষণ ভাবার পর লোকটি বলল, আমি মানুষকে ঋণ দিতাম এবং কর্মচারীদের বলতাম ঋণ ফেরত দিতে দেরি হলে গরীবদের সুযোগ দিও এবং ধনীদের ক্ষমা করো।

এ কথা শুনে ফেরেশতারা বললেন, এটি বড়ই কল্যাণকর কাজ। তুমি ক্ষমা প্রাপ্তদের অন্তর্ভুক্ত হয়েছো। বুখারি, হাদিস নম্বর ২০৭৭।

এ হাদিস আমাদের শেখায়, কল্যাণকর কোনো কাজই ছোট করে দেখতে নেই। আখেরাতের মুক্তির জন্য ছোট্ট একটি ভালো কাজও যথেষ্ট হতে পারে। মানুষের উপকার হয় এমন কাজ আল্লাহর কাছে অনেক বেশি মর্যাদার অধিকারী।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর