আপনি পড়ছেন

কর্পোরেট দুনিয়ায় সফলতার জন্য ছুটে চলা একেকজন মানুষকে একেকটি রোবটের সঙ্গে তুলনা করলে খুব একটা ভুল বলা হবে না। তবে অনেকেই সফলতার আসল মানে না জেনেই নিরন্তর সফলতার দেখা পেতে ছুটে বেড়াচ্ছেন। এটা নিঃসন্দেহে নিজের পায়ে নিজের কুড়োল মারা অথবা অন্ধকার জঙ্গলে আলো ছাড়া দৌড়ানোর মত।

success guide2

সফলতা বলতে অনেকেই ভালো ফলাফল বা ভালো চাকরি অথবা প্রমোশনকে বুঝে থাকেন। কিন্তু এগুলোর কোনোটাই সফলতা নয়। আসলে এগুলো সফলতার পথে একেকটি সংগ্রাম মাত্র।

বিখ্যাত লেখক শিব খেরা বলেছেন, অধিকাংশ মানুষ মনে করে সফল হওয়ার কিছু গোপন সূত্র আছে। যেগুলো আয়ত্ব করতে পারলে যাদুমন্ত্রের মত রাতারাতি সফল হওয়া সম্ভব। এসব মানুষের ধারণা পুরোপুরি ভুল। তিনি বলেন, সফলতার কোনো গোপন রহস্য নেই। বিষয়টি একটি গল্পের মাধ্যমে বোঝানোর চেষ্টা করেছেন তিনি।

mature people

এক লোক মেলায় লাল-নীল-সবুজ-হলুদ ইত্যাদি রংয়ের বেলুন বিক্রি করতেন। যখন বেচাকেনা একটু ঝিমিয়ে আসত তিনি একটি বেলুন আকাশে উড়িয়ে দিতেন। উড়ন্ত বেলুন দেখে শিশুরা হৈ হুল্লোড় করে দোকানির কাছে ভিড় জমাত। এভাবে লোকটির বেচাকেনা ভালোই চলছিলো। একদিন একটি ছোট্ট শিুশু পেছন থেকে লোকটির জামা টেনে জিজ্ঞেস করল, আচ্ছা আংকেল! কালো বেলুন কি আকাশে উড়ে?

প্রশ্ন শুনে দোকানি খুব হাসল। বলল, ‘বাবু! রংয়ের কারণে বেলুন উড়ে না। বেলুন উড়ে ভেতরে থাকা গ্যাসের কারণে।’

এ গল্পের মাধ্যমে শিব খেরা বোঝাতে চেয়েছেন, কোনো গোপন কৌশলের কারণে সাফল্য আসে না। সাফল্য আসে মানুষের ভেতরে যা আছে তার কারণে। কারো ভেতর যদি সফলতা লাভের তীব্র আকাঙ্খা থাকে তাহলে সে সফলতার পথে এগিয়ে যাবেই। একারণেই কর্পোরেট দুনিয়ায় সেরা প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের মানসিকতায় আমূল পরিবর্তন আনতে বেশি বিনিয়োগ করে থাকে। প্রতিষ্ঠান চায়, কর্মীর ভেতর সাফল্যের যে তীব্র ইচ্ছে থাকে তা জাগিয়ে তোলা।

শিব খেরা বলেন, আমি বেশ কয়েকটি নামিদামী প্রতিষ্ঠিানে কর্তব্যরত ব্যক্তিদের সাক্ষাৎকার নিই। তাদের সবাইকে জিজ্ঞেস করি, ‘আপনাদের কোনো জাদু শক্তি দেওয়া হলে আপনারা কী করবেন?’ তারা সবাই বলেছেন, ‘আমরা কর্মীদের মানসিকতায় পরিবর্তন আনতে ওই ম্যাজিক পাওয়ার ব্যবহার করব।’ কোনো প্রতিষ্ঠানের কর্মীদের ভেতর যদি সাফল্যের ক্ষুধা জাগিয়ে দেওয়া যায় তাহলে ওই প্রতিষ্ঠান সয়ংক্রিয়ভাবেই চূড়ায় অবস্থান করবে।

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম জেমস বলেন, ‘মানুষের জন্য সবচেয়ে আশার কথা হলো, তাকে ভেতর থেকে জাগিয়ে তুলতে পারলেই তার জীবনমান এবং কাজের গতিতে অভূতপূর্ব পরির্বতন আসতে বাধ্য। তাই যারা সফলতার গোপন সূত্র খুঁজছেন, তাদের আমি বলব- সফলতার কোনো গোপন সূত্র নেই। যা আছে তা আপনার ভেতরেই আছে।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর