আপনি পড়ছেন

রাসুল (সা.) বলেছেন, ‘আলেমরা হলো নবীর ওয়ারিশ।’ নবী (সা.) আরেকটি হাদিসে বিষদ ব্যাখ্যা করে বলেন, ‘নবীরা পার্থিব কোনো সম্পত্তি রেখে মারা যান না। তারা জ্ঞান নামক সম্পদ রেখে যান। সুতরাং যারা জ্ঞান চর্চা করবে তারাই নবীর ওয়ারিশ বা উত্তরাধিকার।

azan

আলেমদের মধ্যে ভালো-মন্দ আছে। ভালো আলেমের গুণাবলীর পাশিপাশি রাসুল (সা.) মন্দ আলেমেরও কিছু চিহ্ন বলে দিয়েছেন। এরমধ্যে একটি হলো, যে আলেম দুনিয়ার স্বার্থে তার এলেম শিখে কিংবা শেখা এলেম দুনিয়ার স্বার্থে ব্যয় করে।

বিভিন্ন হাদিসের রাসুল (সা.) স্বার্থপর আলেমদের নিন্দা করেছেন। ইমাম গাজ্জালি (রহ.) বিভিন্ন বইয়ে এ সম্পর্কে প্রচুর হাদিস জমা করেছেন। তিনি বলেছেন, স্বার্থবাজ আলেমদের বড় একটা প্রবণতা হলো, তারা শাসক ও ধনীদের পেছনে ঘুরে।

ইমাম গাজ্জালি (রহ.) বলেন, আমার সময়ের একশ্রেণির আলেম শাসকের দৃষ্টি আকর্ষণ পাওয়ার আশায় এমনসব ঘৃণ্য উপায়-অবলম্বন ব্যবহার করছে, যার ফলে আমার নিজেরও শাসকের দরবারে যেতে ঘৃণা হতে শুরু করেছে এবং একসময় আমি শপথ করি যতদিন বেঁচে থাকব আর কোনো শাসকের দরবারে যাবো না।

ইমাম জালালুদ্দিন সুয়ুতি (রহ.) মন্দ আলেম বা দুনিয়াবি আলেম চেনার জন্য একটি বই লিখেছেন। সে বইয়ে তিনি কয়েকটি হাদিস উল্লেখ করে দেখিয়েছেন মন্দ আলেমের প্রধান বৈশিষ্ট হলো তারা শাসক ও বণিক গোষ্ঠীর মনোযোহ পেতে চায়।

হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি অত্যাচারী শাসকের মনোযোগ আকর্ষন করতে চায়, আল্লাহ তাকে ফেতনায় ফেলে দেন।’ আবু দাউদ, হাদিস নম্বর ২৮৫৯, তিরমিজি, হাদিস নম্বর ২২৫৬।

হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘অত্যাচারী শাসকের সঙ্গে যার যত ঘণিষ্ট সম্পর্ক, আল্লাহর সঙ্গে তার তত বেশি দূরত্ব।’ মুসনাদে ইসহাক ইবনে রাওয়াহা, হাদিস নম্বর, ৩৭১।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘দুনিয়ার সবচেয়ে নিকৃষ্ট মানুষ ওইসব কোরআনের জ্ঞানী, যারা আমীরদের তোষামদী করে চল।’ তিরমিজি, হাদিস নম্বর ২৩৮৩, ইবনে মাজাহ, হাদিস নম্বর ২৫৬।

এসব হাদিসের আলোকে ইমাম জালালুুদ্দিন সুয়ূতি (রহ.) বলেন, কোনো ব্যক্তিত্বসম্পন্ন আলেম কখনোই শাসকের দৃষ্টি আকর্ষণের জন্য চেষ্টা করেন না। বরং শাসকরা ভালো আলেমদের খুঁজে যোগ্য দায়িত্ব অর্পণ করেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর