আপনি পড়ছেন

রাসুল (সা.) মক্কার বুকে যখন ইসলামের ঘোষণা দিয়েছিলেন, তখন মহান সাহাবিরা পাশে এসে দাঁড়িয়েছিলেন। সাহাবিরা জীবনবাজি রেখে, সম্পদ বিলিয়ে দিয়ে দ্বীন ইসলামকে বিশ্বের বুকে ছড়িয়ে দিয়েছেন।

islamic

সাহাবিদের সবাই সম্মানিত। কোনো মুমিন ব্যক্তি যদি জেনে বুঝে কোনো একজন সাহাবি সম্পর্কেও অশালীন মন্তব্য করে কিংবা গালিগালাজ করে অথবা কাজের ঢালাওভাবে সমালোচনা করে,  মন্দ বলে তাহলে ওই ব্যক্তি কাফের হয়ে যাবে।

মালেকি মাজহাবের প্রখ্যাত ইমাম কাজী আয়াজ (রহ.) বলেন, কোনো ব্যক্তি যদি রাজনৈতিক বা দলগত বিদ্বেষ নিয়ে কোনো সাহাবির সমালোচনা করে তবে ওই ব্যক্তি কাফের হয়ে যাবে। তাকে রাষ্ট্রীয় আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। রাষ্ট্র চাইলে এমন ব্যক্তিকে মৃত্যুদন্ডও দিতে পারে।

ইমাম কাজী আয়াত তার ফতোয়ায় আরো বলেন, কোনো ব্যক্তি যদি সাময়িক উত্তেজনাবশতও কোনো সাহাবিকে গালমন্দ করে তবুও তাকে সতর্ক করার জন্য বেত্রাঘাত কিংবা জেল-জরিমানা করতে হবে। আশ শিফা, ২য় খন্ড, ৩০৮ পৃষ্ঠা।

হানাফি মাজহাবের আকিদা বিষয়ক সবচেয়ে বড় আলেম মোল্লা আলী কারি হানাফি বলেন, ‘আমাদের মাজহাবের আলেমরা একমত, আবু বকর (রা.), ওমরের (রা.) মত সাহাবিদের গালি দেওয়া কুফরি। রাষ্ট্রপ্রধান এমন ব্যক্তিকে মৃত্যুদন্ড দেবেন। তবে অপরাধী যদি তওবা করে তাহলে তাকে ক্ষমা করা রাষ্ট্রপ্রধানের কর্তব্য। মেরকতা, ১১তম খন্ড, ২৭৩ পৃষ্ঠা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর