আপনি পড়ছেন

সেই বাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্লাহর যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। নিউইয়র্কে একটি সাবওয়ে স্টেশনে ২০১৭ সালের ১১ ডিসেম্বর পাইপ বোমার বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করেছিলেন তিনি। বোমাটি ঠিকভাবে না বিস্ফোরিত হওয়ায় বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। বৃহস্পতিবার ম্যানহাটন ফেডারেল আদালত এই দণ্ড দেয় বলে খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম।

akayaed ullah us bangladeshi national homeবাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্লাহ

এনবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৭ সালে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নামে ৩১ বছর বয়সী (বর্তমান বয়স) আকায়েদ উল্লাহ ওই হামলা চালানোর চেষ্টা করে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার তার সাজা ঘোষণার সময় ম্যানহাটন ফেডারেল আদালতের বিচারক রিচার্ড জে সুলিভান বলেন, যাবজ্জীবন সাজা হওয়াই তার জন্য যথার্থ। কারণ তার অপরাধ সত্যিকার অর্থেই বর্বরোচিত ও জঘন্য।

new york policeনিউইয়র্ক পুলিশ

অবশ্য সাজা ঘোষণার আগে ক্ষমা প্রার্থনা করেছিলেন আকায়েদ উল্লাহ। আদালতকে তিনি বলেছিলেন, তিনি যা করেছিলেন তা সত্যিই ভুল ছিল। ওই ঘটনার জন্য তিনি সত্যিকার অর্থেই অনুতপ্ত। কিন্তু আদালত তার সেই আবেদন বিবেচনায় নেয়নি।

জানা যায়, ২০১৮ সালেই গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার, গণপরিবহন ব্যবস্থায় বোমার বিস্ফোরণ এবং জঙ্গিগোষ্ঠী আইএসকে সহযোগিতার অভিযোগে আকায়েদ উল্লাহকে দোষী সাব্যস্ত করা হয়।