আপনি পড়ছেন

লক্ষ্মীপুর-২ আসনের (রায়পুর-লক্ষ্মীপুর সদরের আংশিক) সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী শহিদ ইসলাম ওরফে পাপুলের কারাদণ্ডের মেয়াদ আরো বেড়েছে। আগের ৪ বছরের সঙ্গে আরো ৩ বছর যু্ক্ত হয়েছে।

mp papul newকুয়েতের আদালতে দণ্ডিত কাজী শহিদ ইসলাম ওরফে পাপুল, ফাইল ছবি

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, কুয়েতের একটি আপিল আদালত আজ সোমবার পাপুলের কারাদণ্ডাদেশ ৩ বছর বাড়িয়েছে। একই সঙ্গে তার ২০ লাখ কুয়েতি দিনার জরিমানাও করা হয়েছে।

মানবপাচার ও ঘুষ লেনদেনের অভিযোগে কুয়েতে এর আগেই দণ্ডপ্রাপ্ত হন বাংলাদেশের সাবেক এই এমপি। দেশটিতে দণ্ডিত হওয়ার পরই মূলত তার এমপি পদ চলে যায়।

কুয়েতি গণমাধ্যম দৈনিক আল কাবাস ও আল নাহার দেশটির পাবলিক প্রসিকিউটরের দপ্তর সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

জানা যায়, পাপুলের বিরুদ্ধে ঘুষ লেনদেন ও মানব পাচারের অভিযোগে একটি এবং অর্থ পাচারের অভিযোগে কুয়েতের আদালতে আরেকটি মামলা হয়। এর মধ্যে আগেই তার ঘুষ লেনদেনের দায়ে ৪ বছরের কারাদণ্ড হয়।

ওই মামলাতেই এবার মানব পাচারের দায়ে তাকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছে কুয়েতের আদালত। একই সঙ্গে অর্থদণ্ড করা হয়েছে ২০ লাখ কুয়েতি দিনার। তবে এখনো বিচারাধীন তার বিরুদ্ধে করা অর্থ পাচারের মামলা। সেটির সাজা হলে তার কারাদণ্ড আরো বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

এদিকে, কুয়েতের আদালত সোমবার মানব পাচারের মামলায় পাপুলের পাশাপাশি তার সহযোগী হিসেবে অভিযুক্ত আরো ৩ জনকে সাজা দিয়েছে। তারা হলেন- কুয়েতের সাবেক সংসদ সদস্য সালাহ খুরশিদ, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরখাস্ত হওয়া আন্ডারসেক্রেটারি জেনারেল শেখ মাজেন আল জারাহ এবং দেশটির একজন সরকারি কর্মকর্তা। তাদের ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। অবশ্য ওই মামলা থেকে খালাস পেয়েছেন কুয়েতের বর্তমান সংসদ সদস্য সাদুন হামাদ।