আপনি পড়ছেন

পবিত্র কাবা ঘরের সংরক্ষিত হাজরে আসওয়াদের (কালো পাথরের) ধারণ করা সবচেয়ে স্পষ্ট ছবি প্রথমবারের মতো প্রদর্শন করেছে সৌদি আরব। ইতিহাসের সাক্ষী হওয়া এই ছবি ‘স্ট্যাকড প্যানোরামিক ফোকাস’ পদ্ধতির ব্যবহারে তোলা হয় সম্প্রতি।

hazre aswad

পবিত্র দুই মসজিদের খাদেম সৌদি সরকার জানায়, হাজরে আসওয়াদ মক্কার নগরীর পবিত্র কাবা ঘরে রক্ষিত রয়েছে। এই পদ্ধতিতে ফোকাস পয়েন্ট পরিবর্তন করে একসঙ্গে অসংখ্য ছবি তোলা হয়। তার মধ্য থেকে সবচেয়ে সেরা ছবিটি বাছাই করা হয়।

এভাবে ধারণ করা ছবিগুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে সিএনএনসহ বিশ্বের অধিকাংশ প্রভাবশালী গণমাধ্যম। এ সংক্রান্ত খবরে বলা হয়, এর মাধ্যমে স্পর্শকাতর পাথরটির এত স্পষ্ট ছবি প্রথমবারের মতো দেখতে পারলো বিশ্ববাসী।

hazre aswad 2

সৌদি কর্তৃপক্ষ বলছে, আজ পর্যন্ত এমন স্পষ্ট ছবি আর কখনো ধারণ করা সম্ভব হয়নি। ফলে এতটা ভালো করে পাথরের প্রতিটি অংশ কেউ দেখেনি কখনো। এবার মুসলমানদের পাশাপাশি গোটা বিশ্বেন মানুষ দুর্লভ এই পাথরের চেহারা দেখতে পাবে।

পবিত্র কাবা শরিফের দক্ষিণ-পূর্ব কোণে মাতাফের অবস্থান। তার দেড় মিটার (চার ফুট) উঁচুতে অবস্থিত হাজরে আসওয়াদ। ইসলাম ধর্ম মতে, আদি মানব হযরত আদম (আ.) এবং হাওয়া (আ.)-এর সময়ের এই পাথর, যা বেহেশত থেকে পৃথিবীতে আসে তাদের সঙ্গে।

hazre aswad 4

ইতিহাস অনুযায়ী, মহানবী হযরত মোহাম্মাদ রাসূল (সা.) ৬০৫ সালে হাজরে আসওয়াদকে পবিত্র কাবার দেয়ালে স্থাপন করেন। সেখানে এটি বর্তমানে রূপার ফ্রেমে আটকানো রয়েছে। হজ ও ওমরাহের সময় প্রতি বছর লাখ লাখ মুসলমান এই পাথর স্পর্শের চেষ্টা করে থাকেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর