আপনি পড়ছেন

করোনাভাইরাসের মহামারির কারণে বাংলাদেশসহ এশিয়ার চারটি দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে ফিলিপাইন। আগামী ৭ মে থেকে ১৪ মে পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। অন্যদিকে, এই চার দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানিয়ে মালয়েশিয়াও। তবে দেশটি এখনো সুনির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করেনি। অন্য দেশগুলো হলো- শ্রীলঙ্কা, নেপাল ও পাকিস্তান।

bangladeshi worker malaysia

স্ট্রেইটস টাইমসের খবরে বলা হয়েছে, সংশ্লিষ্ট দেশগুলো থেকে যাতে করোনাভাইরাস বা এর নতুন ভ্যারিয়েন্ট প্রবেশ করতে না পারে সেজন্য এই ভ্রমণ নিষেধাজ্ঞা।

মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব গতকাল বুধবার বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দেন।

সাংবাদিকদের কাছে তিনি বলেন, এসব দেশের সব রকম নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণের ক্ষেত্রে বিধিনিষেধ থাকবে। তবে কবে থেকে এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে এবং কত দিন তা অব্যাহত থাকবে সে সম্পর্কে কিছু জানায়নি মালয়েশিয়া।

অন্যদিকে, গতকাল বুধবার ফিলিপাইনের নির্বাহী সচিব সালভাদর মেডিয়ালডিয়া জানিয়েছেন, তাদের দেশে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে ৭ থেকে ১৪ মে পর্যন্ত।

দেশটি আরো বলেছে, এই চার দেশ থেকে যেসব যাত্রী নিষেধাজ্ঞার আগে ফিলিপাইনে গেছেন অথবা সেখানে অবস্থান করছেন তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে।