আপনি পড়ছেন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন পদে মেয়াদের শেষ দিনে নিয়োগ দিয়েছেন উপাচার্যের (ভিসি) এম আবদুস সোবহান। এ নিয়ে উত্তেজনা দেখা দেয় ক্যাম্পাসে। বিবাদমান পক্ষগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে বলে খবর পাওয়া যায়।

ministry of education

এ নিয়ে ত্রিমুখী সংঘর্ষের পর শিক্ষা মন্ত্রণালয় বলছে, নির্দেশনা উপেক্ষা করে ‘অবৈধ ও বিধিবহির্ভূতভাবে’ সেখানে জনবল নিয়োগের কথা তারা জানতে পেরেছে।

এই অবৈধ নিয়োগের বৈধতার সুযোগ নেই উল্লেখ করে বলা হয়েছে, এই অনিয়মের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

চার সদস্য বিশিষ্ট এই কমিটির আহ্বায়ক করা হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীরকে। ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমানকে করা হয়েছে সদস্য সচিব। কমিটির বাকি দুই সদস্য হলেন- ইউজিসির সদস্য অধ্যাপক মো.আবু তাহের এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষার যুগ্ম সচিব মো. জাকির হোসেন আখন্দ।

অবৈধ নিয়োগ ও অনিয়মের সঙ্গে যুক্তদের চিহ্নিত করে কর্তৃপক্ষের কাছে সুপারিশ করবে এই কমিটি। আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে তদের।

confusion over recruitment in ru

ভিসির শেষ দিনে নিয়োগ নিয়ে হুলুস্থুল

এর আগে আজ সকালে নিয়োগের বিষয় নিয়ে উত্তেজনার পর দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। রাবি ছাত্রলীগ ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় মারধরের শিকার হন ৩ কর্মকর্তা।

জানা যায়, সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড, প্রশাসন ভবন, শহীদুল্লা কলা ভবনের সামনে অবস্থান নেন কর্মকর্তা-কর্মচারী ও চাকরিপ্রত্যাশী ছাত্রলীগ নেতারা। তাদের মুখে অ্যাডহকে নিয়োগের কথা শোনা যায়।

দুপুর ১২টায় মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা প্যারিস রোড দিয়ে প্রশাসন ভবনের সামনে শোডাউন দেন। পরে তারা শহীদ শামসুজ্জোহা চত্বরে অবস্থান নিলে অপর পক্ষের মুখোমুখি হয়, সংঘষের ঘটনা ঘটে।

confusion over recruitment in ru

আজ সকালে খবর ছড়িয়ে পড়ে, মেয়াদের শেষ দিনে ভিসি নতুন রেজিস্ট্রার হিসেবে পরিষদ শাখার দপ্তরপ্রধান সহকারী রেজিস্ট্রার মামুন-অর-রশীদকে নিয়োগ দিয়েছেন। সেইসঙ্গে অ্যাডহকে নিয়োগ পেয়েছেন শতাধিক কর্মকর্তা-কর্মচারী।

এদিকে, আজ সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কয়েকটি গাড়িসহ উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন। তবে দুপুর ২টার দিকে পরিবারের সদস্যদের নিয়ে বাসভবন ছাড়েন উপাচার্য।