আপনি পড়ছেন

কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় বাংলাদেশসহ চার দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। অন্য দেশগুলো হলো- নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। মধ্যপ্রাচ্যের এ দেশটির নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ১২ মে থেকে কার্যকর হবে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

uae airport

খালিজ টাইমস ও আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল ইমারজেন্সি অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি এবং দেশটির সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ আজ সোমবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, টুইট বার্তায় নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে দুই সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার যাত্রীদের আমিরাত প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। পাশাপাশি এসব দেশের জাতীয় এবং আন্তর্জাতিক এয়ারলাইন্সের ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। এমনকি এসব দেশের যাত্রীরা অন্য দেশ হয়েও আমিরাতে প্রবেশ করতে পারবে না।

তবে এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে আমিরাত হয়ে ওই সব দেশ ব্যতীত অন্যান্য স্থানে চলাচলকারী ট্রানজিট ফ্লাইটগুলো। নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হবে আগামী ১২ মে দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট থেকে।

bangladeshi workers

তবে আমিরাতি সংস্থা দুটি জানিয়েছে, এসব দেশের যাত্রীদের আমিরাতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও আমিরাত থেকে ওই চার দেশে ফ্লাইট চলাচল অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, এর আগে গত মাসে ভারতের ব্যাপারেও একই ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে আমিরাতি কর্তৃপক্ষ।

টুইট বার্তায় আরো বলা হয়েছে যে, আমিরাতের নাগরিক, কূটনীতিক মিশনের সদস্য, সরকারি প্রতিনিধি, বিজনেস প্লেন এবং গোল্ডেন রেসিডেন্স হোল্ডাররা এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত হবেন না।