আপনি পড়ছেন

এবার বাংলাদেশ থেকে সরাসরি বাণিজ্যিক ফ্লাইট চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে কুয়েত। এই তালিকায় দক্ষিণ এশিয়ার আরো তিন দেশ তথা পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কাও রয়েছে।

kuwait suspend flight bangladesh

দেশটির গণমাধ্যম জানিয়েছে, কুয়েত সরকারের সিভিল এভিয়েশন অধিদপ্তর সোমবার এই নির্দেশনা দিয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশসহ ৪টি দেশের সঙ্গে সরাসরি বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত থাকবে। অবশ্য কার্গো ফ্লাইট এই নিষেধাজ্ঞার মধ্যে পড়বে না।

দেশটির সংশ্লিষ্ট কর্তৃক্ষের বরাত দিয়ে আরবি দৈনিক আল-কাবাস জানায়, এসব দেশের প্রবাসীরা তৃতীয় কোনো দেশে কমপক্ষে ১৪ দিনের কোয়ারেন্টাই ব্যতীত কুয়েতে প্রবেশ করতে পারবে না। তবে এক্ষেত্রে কোন পেশায় নিয়োজিত প্রবাসীরা দেশটিতে প্রবেশ করতে পারবেন, তা স্পষ্ট করা হয়নি।

bangladeshi worker in qatar

এর আগে মধ্যপ্রাচ্যের এ দেশটি এক বিজ্ঞপ্তিতে জানায়, শুধু গৃহকর্মী ও স্বাস্থ্য কর্মীরা তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন সম্পন্ন করা এবং পিসিআর পরীক্ষা ও দেশটিতে কোয়ারেন্টাইনসহ প্রয়োজনীয় সব স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে কুয়েতে প্রবেশের অনুমতি পাবেন।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি দেশ বাংলাদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এর মধ্যে ইতালি, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য ও মালয়েশিয়া কয়েক দিন আগেই এই নিষেধাজ্ঞা দিয়েছে। আর সোমবার থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত নিষেধাজ্ঞা আরোপ করে।