আপনি পড়ছেন

মধ্যপ্রাচ্যের বিদগ্ধ আলেম শায়েখ ইউসুফ আল কারজাভি ফিলিস্তিন সমস্যা নিয়ে বহু বছর ধরেই লেখালেখি করছেন। তিনি প্রায় সময়ই জেরুজালেম সমস্যা সমাধানে আন্তর্জাতিক মহল এবং মুসলিম শাসকদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেন। এ প্রসঙ্গে তার ‘জেরুজালেম: বিশ্বমুসলিম সমস্যা’ বইটি একটি মাইলফলক।

yusuf al karzavi

ওই বইয়ের এক আলোচনায় তিনি বলেছেন, জেরুজালেম আমাদের জিহাদের পবিত্র ভূমি। শায়েখ কারজাভি কোরআন-সুন্নাহর আলোকে মুসলিম জীবনে মসজিদে আকসার তাৎপর্য আলোচনার করার পর তিনি ‘জেরুজালেম: জিহাদের ভূমি’ শিরোনামে একটি পৃথক অধ্যায়ে জেরুজালেম সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, মসজিদে আকসায় নামাজ আদায়ের ব্যাপারে সুস্পষ্ট সহীহ হাদিস আছে। রাসুল (সা.) বলেছেন, এ মসজিদে নামাজ আদায়কারী অন্য মসজিদে নামাজ আদায়কারীর চেয়ে পাঁচ শ গুণ বেশি সওয়াব পাবে। তবে মসজিদে হারাম ও মসজিদে নববীতে সালাত আদায়কারীর সওয়াব আরো বেশি। (বুখারী)

ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) এর খিলাফতকালে এ মসজিদ মুসলমানদের অধিকারে আসে। খ্রিস্টান পাদ্রীরা হযরত ওমরের হাতে এ মসজিদের চাবি তুলে দেন। এ চাবি নিতে এসেই ঐতিহাসিক সে ঘটনা ঘটে। ওমর (রা.) রশি হাতে হাঁটেন, আর তার গোলাম উটের পিঠে চড়ে মসজিদে আকসায় হাজির হয়েছেন। ইসলামের এ মহান সৌন্দর্য দেখে সেদিন খ্রিস্টানরা সবাই অবাক চোখে তাকিয়ে ছিলো।

ড. কারজাভি বলেন, আল্লাহ তা’য়ালা রাসুল (সা.)-কে জানিয়েছেন, মসজিদে আকসা দখলে নেওয়ার জন্য ইসলামের দুশমনরা সবসময় চেষ্টা করছে। সুতরাং উম্মতের একটি দল যেন এ মসজিদের পাহারায় নিয়োজিত থাকে এবং এর প্রতিরক্ষায় সর্বাত্মক চেষ্টা করে।

মসজিদে আকসার প্রতিরক্ষার নির্দেশ দিয়ে রাসুল (সা.) বলেছেন, একটা সময় মুসলিম মুজাহিদদের সঙ্গে ইহুদিদের যুদ্ধ হবে। ইহুদিরা পালানোর চেষ্টা করবে। তখন তারা যে গাছ বা পাথরের পেছনে লুকাবে, সে পাথর ও গাছ পর্যন্ত মুসলমানদের ডেকে ইহুদিদের অবস্থান জানিয়ে দেবে। (বুখারী ও মুসলিম)

ড. কারজাভি আরেকটি গুরুত্বপূর্ণ হাদিস উল্লেখ করেন। আবু উমামা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) বলেছেন, আমার একদল উম্মত সবসময় সত্যের পক্ষে অবস্থান করবে এবং সত্য প্রতিষ্ঠার জন্য লড়াই করবে। এদের কেউ দাবিয়ে রাখতে পারবে না। তবে শত্রু পক্ষ কখনো কখনো এদের সাময়িক অসুবিধায় ফেলে দেবে। সাহাবিরা জিজ্ঞেস করলেন, এরা কোথায় থাকবে? জবাবে রাসুল (সা.) বললেন, বাইতুল মুকাদ্দাস এবং বাইতুল মুকাদ্দাসের আশপাশে।

আরো জানতে পড়ুন- জেরুজালেম: বিশ্বমুসলিম সমস্যা, ড. ইউসুফ আল কারজাভি, ১৬-১৭ পৃষ্ঠা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর