আপনি পড়ছেন

সৃজনশীল বা সৃষ্টিশীল মানুষের মূল্য সবখানেই দেখা যায়। ঘরে-বাইরে, অফিস-আদালকে কোথাও সৃজনশীল মানুষকে ঠেকতে দেখা যায় না।অন্যরা বিপদ থেকে বাঁচতে বরং সৃজনশীল মানুষের শরণাপন্ন হন।

creative

সৃজনশীল মানুষের বেশ কিছু ব্যতিক্রমী বৈশিষ্ট আছে। যে বৈশিষ্টগুলো অনুসরণ করলে আপনিও একজন সৃষ্টিশীল মানুষ হতে পারবেন। আসুন জেনে নিই কী সেই বৈশিষ্টগুলো।

১. বিচিত্র বিষয়ে পড়াশোনা

প্রথমত, আমাদের অনেকেরই পড়াশোনার অভ্যাস নেই। দ্বিতীয়ত, কিছু পড়লেও গন্ডির ভেতরই সীমাবদ্ধ থাকে তার বিষয়বস্তু। কিন্তু একজন সৃষ্টিশীল মানুষ হাজারো বিষয়ে ঔৎসুক মন নিয়ে পড়ায় ডুব দেন। পড়ার ক্ষেত্রে সৃষ্টিশীল মানুষের পছন্দ-অপছন্দ থাকে না। পছন্দের বিষয় তারা যত আগ্রহ নিয়ে পড়েন, অপছন্দের বিষয় তারচেয়ে ঢের বেশি আগ্রহ ও মনোযোগী হয়ে থাকেন।

২. তর্ক করে সময় নষ্ট করেন না

সৃজনশীল মানুষ কখনোই তর্ক করে সময় নষ্ট করে না। তারা সবসময় পড়াশোনায় নিমগ্ন থাকে। উপযুক্ত কাউকে পেলে পড়াশোনার বিষয়ে আলোচনা করেন। আলোচনা তর্কের দিকে মোড় নিলেই চট করে তারা কথা ঘুরিয়ে ফেলেন। এতে সম্পর্ক-বন্ধুত্বে চিড় ধরে না।

৩. ভুল নিয়ে ভিন্ন দৃষ্টিভঙ্গী

সাধারণ মানুষ নিজে যা সঠিক মনে করে, তার বাইরের সবকিছুই ভুল বলে বিশ্বাস করে। কিন্তু সৃজনশীল মানুষ নিজে যা সঠিক মনে করে, তার বিপরীত কিছুও ভিন্ন দৃষ্টিভঙ্গীর আলোকে সঠিক হতে পারে বলে বিশ্বাস করে। ফলে ভিন্ন মতের লোকদের সঙ্গে তাদের সংঘর্ষ হয় না, বন্ধুত্ব বজায় থাকে।

creative man

৪. সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করেন না

বর্তমান সময়ে সৃজনশীল মানসিকতা নষ্টের পেছনে সামাজি যোগাযোগ মাধ্যম ব্যবহারের ভূমিকা শতকরা ৯০ শতাংশ। কিন্তু যারা সৃষ্টিশীল তারা প্রয়োজনের বাইরে এক মুহূর্তও নেটজগতে থাকেন না। তাই নিজের সৃজনশীলতার বিকাশ ঘটাতে আজই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে লাগাম টানতে হবে।

৫. সাধারণ পোষকেই স্মার্ট লুকিং

সৃজনশীল মানুষ কখনোই পোষক নিয়ে বাড়াবাড়ি করেন না। তারা ভদ্রসমাজে চলনসই পোষাক পরেন। একেবারেই বেমানান পোষাক কিংবা বেশি গর্জিয়াস, এ দুই ধরনের পোষাকের মাঝামাঝি সাধারণ পোষাক পরে থাকেন তারা। এতে করে স্মার্ট লুকিং কিন্তু নষ্ট হয় না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর