আপনি পড়ছেন

ফিলিস্তিনে স্মরণকালের সবচেয়ে বিধ্বংসী ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল, এমনটি বলেছেন বিখ্যাত বই ‘প্যারাডিক্সক্যাল সাজিদ’র লেখক আরিফ আজাদ। শনিাবার রাত সাড়ে ন’টায় এক ফেসবুক স্ট্যাটাসে তিনি ফিলিস্তিনের প্রতি ইসরায়েলের নির্মম নির্যাতনের বিষয়ে নিজস্ব মতামত তুলে ধরতে গিয়ে এ কথা বলেছেন। আমেরিকা সন্ত্রাসবাদের অজুহাতে মুসলিম দেশগুলোতে ধ্বংসযজ্ঞ চালিয়ে আসছে বলেও তিনি স্ট্যাটাসে উল্লেখ করেন।

gaza

তিনি বলেন, 'ওয়ার অন টেরর' নামের একটা পাউরুটি ঝুলিয়ে দিয়ে আমেরিকা পুরো দুনিয়াতে মুসলিম নিধন এবং মুসলিম-নির্যাতনের লাইসেন্স তৈরি করে নিয়েছে। যেখানেই মুসলমান সেখানেই সন্দেহ। যেখানেই দাঁড়ি-টুপি, সেখানেই আঁড়ি পাতা। অবস্থা এমন যে, মুসলমান হলেই আপনি অচ্ছুৎ। আপনার গা থেকে সর্বদা সন্ত্রাসী-সন্ত্রাসী গন্ধ বেরোয়।

৯/১১’র ঘটনাকে ইস্যুকে করে আমেরিকা মুসলিমদের সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে। কিন্তু এ ঘটনার সঙ্গে মুসলিমদের জড়িত থাকার কোনো প্রমাণ নেই উল্লেখ করে আরিফ আজাদ লেখেন, ৯/১১ এর যে ঘটনাকে কেন্দ্র করে আমেরিকা দুনিয়ার বুকে ওয়ার অন টেরর তকমা উৎপাদন করেছিলো সেই ঘটনাকে নিয়ে খোদ আমেরিকাতেই অনেক হাইপোথিসিস আছে। সবকিছু একপাশে রেখে, ওটাকে যদি ইস্যু করবার মত একটা ঘটনা হিসেবে ধরেও নিই, এরচাইতেও মারাত্মক এবং বিধ্বংসী ঘটনা পৃথিবীর বহু রাষ্ট্র, বহু ধর্মের গায়ে লেপ্টে আছে। এক হিরোশিমা-নাগাসাকিতে পারমানবিক বোমা ছোঁড়ার ইস্যুটাই তো কিয়ামত পর্যন্ত আমেরিকাকে 'সন্ত্রাসী' বানানোর জন্য যথেষ্ট।

আরিফ আজাদ বলেন, প্রথম বিশ্বযুদ্ধ আর দ্বিতীয় বিশ্বযুদ্ধ কোন মুসলমানের কারণে সংঘটিত হয়নি। পৃথিবীর বড় বড় গণহত্যাগুলোর সাথে যাদের নাম জড়িয়ে আছে, আজকের দুনিয়ায় তারাই শান্তিকামী হিশেবে প্রতিষ্ঠিত। জাতিসংঘের সভাগুলোতে আজ তারাই আমাদেরকে সবক দেয় শান্তি, সাম্য আর সুবিচারের।

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে হামাসের পাল্টা হামলার প্রশংসা করে তিনি লেখেন, ইসরায়েলের আক্রমণের বিপরীতে হামাস এবার অন্তত কিছুটা হলেও পাল্টা আক্রমণের দিকে ঝুঁকেছে। দিন কয়েক আগে ফিলিস্তিনের রকেট হামলায় তেল আবিব সহ ইসরায়েলের অনেক শহর বেশ ক্ষয়ক্ষতির মধ্যে পড়ে।

ফিলিস্তিনিদের সাহস এবং ইমানের প্রশংসা করে আরিফ আজাদ লেখেন, ইসরায়েলের বোমায় গুঁড়িয়ে যাওয়া একটা বারো তলা ভবনের মালিক তার স্বপ্নের বাড়িটার ধ্বংসস্তুপের সামনে দাঁড়িয়ে হাসি হাসি মুখে বলেছে, এই ত্যাগকে আমি এই লড়াইয়ের জন্য উৎসর্গ করে দিলাম! কী অপরিসীম সাহস! কী অসাধারণ মনোবল!

গুলিতে, বোমায়, আঘাতে আঘাতে ঝাঁঝরা হওয়ার পরেও যারা দলবেঁধে আল-আকসাতে আসে, যে জাতির নারীরা তাদের সন্তানদের জন্মের পর থেকেই লড়াইয়ের দীক্ষা দিয়ে বড় করে, আপনি কি বিশ্বাস করেন না তাদের ছোঁড়া পাথরগুলো একদিন সেই পাথরের মতো হয়ে উঠবে যে পাথরের আঘাতে ছিন্নভিন্ন হয়ে পড়েছিলো আবরাহার অতিকায় হস্তিবাহিনী?, স্ট্যাটাসে বলেন আরিফ আজাদ।

উল্লেখ্য, আরিফ আজাদ বাংলাদেশের মুসলিম ঘরণার পাঠকদের মধ্যে তুমুল জনপ্রিয় একজন লেখক। তবে এখনো তিনি পাঠকের মুখোমুখি হননি। যে কারণে সাহিত্যিক আনসিুল হকসহ অনেকেই মন্তব্য করেছেন, এ লেখকের সঙ্গে আমাদের কখনো সাক্ষাত হয়নি। যতটুকু শুনেছি ‘আরিফ আজাদ’ একটি ছদ্ম নাম। লেখকের আসল নাম অন্য কিছু হবে হয়তো।

প্রিয় পাঠক, ভিন্নমতে প্রকাশিত লেখার বিষয়বস্তু, রচনারীতি ও ভাবনার দায় একান্ত লেখকের। এ বিষয়ে টোয়েন্টিফোর লাইভ নিউজপেপার কোনোভাবে দায়বদ্ধ নয়। ধন্যবাদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর