আপনি পড়ছেন

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৫টি দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বাহরাইন সরকার। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে দেশটি। লাল তালিকাভুক্ত অপর দেশগুলো হলো- পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত ও নেপাল।

bangladeshi workers in bahrainবাহরাইনে বাংলাদেশি শ্রমিক, ফাইল ছবি

বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিএনএ এ তথ্য প্রকাশ করেছে বলে খবর দিয়েছে সৌদি গেজেট। আজ সোমবার (২৪ মে) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

খবরে বলা হয়েছে, বাহরাইনের ন্যাশনালিটি, পাসপোর্টস ও রেসিডেন্স অ্যাফেয়ার্স (এনপিআরএ) জানিয়েছে, বাহরাইন ও জিসিসিভুক্ত (গাল্ফ কো-অপারেশন কাউন্সিল) দেশের নাগরিক এবং দেশটির রেসিডেন্স ভিসাধারীরা এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন। তবে এসব যাত্রীদের বাহরাইন ভ্রমণের আগে করোনার পিসিআর টেস্টের নেগেটিভ ফলাফল দেখাতে হবে। একই সঙ্গে দেশটিতে অবতরণের পর ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

উল্লিখিত ৫ দেশের বাইরে অন্যান্য দেশের যাত্রীদের ক্ষেত্রে বলা হয়েছে, যারা ভ্যাকসিন নিয়েছেন ও যারা গ্রহণ করেননি তাদেরও ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে নিজেদের বাড়ি অথবা অনুমোদিত কোনো স্থানে।

bahrine international airportবাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দর

এতে আরো বলা হয়েছে, অনুমোদিত দেশ থেকে বাহরাইনে যাওয়ার পর সব ভ্রমণকারীদের ৩টি পিসিআর টেস্ট করাতে হবে। এতে খরচ হবে ৩৬ বাহরাইন দিনার। অবতরণের প্রথমদিন, পঞ্চম দিন ও দশম দিনে এসব টেস্ট করতে হবে।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান ও নেপালের নতুন ওয়ার্ক ভিসাধারীদের ব্যাপারে বাহরাইন কর্তৃপক্ষ আরো জানিয়েছে, তাদের নিয়োগকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে সেখানে আবাসন নিশ্চিত হয়েছে- মর্মে একটি চিঠি সংগ্রহ করতে হবে।