আপনি পড়ছেন

তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলের জনপ্রিয় তাকসিম স্কয়ারে একটি মসজিদ উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার এটি উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এর পর মসজিদটি জুমার নামাজের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

mosque in taksim squareতাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন

এ সময় এরদোয়ান বলেন, মসজিদটি এখন থেকে ইস্তাম্বুলের অন্যতম গুরুত্বপূর্ণ ও দর্শনীয় স্থানে পরিণত হবে। ওই এলাকায় এতদিন কোনো মসজিদ ছিল না, এটিই প্রথম মসজিদ।

এএফপি ও বিবিসি জানায়, মসজিদটিতে একসঙ্গে ৪ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। সেখানকার মুসল্লিরা আগে নামাজ আদায় করতেন মাটিতে পত্রিকা বিছিয়ে। এর ফলে রোদ-বৃষ্টিতে সমস্যায় পড়তে হতো তাদের।

mosque in taksim square 1তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন

অটোমান সাম্রাজ্যের বৈশিষ্ট্য এবং আধুনিক স্থাপত্য শৈলীর সমন্বয়ে নির্মাণ করা হয়েছে মসজিদটি। নতুন এই মসজিদের ব্যাপক প্রশংসা করেন প্রথম জুমার নামাজ পড়তে আসা মুসল্লিরা।

এদিন এত মুসল্লির ঢল নামে মসজিদটিতে নামাজ আদায়ের জন্য। ভেতরে জায়গার সংকুলান না হওয়ায় অনেককে বাইরে নামাজ আদায় করতে দেখা যায়।

আবুজের কচ নামের এক মুসল্লি বলেন, ওই এলাকায় প্রয়োজনের চেয়ে কম মসজিদ থাকায় নামাজ পড়তে খুব কষ্ট হতো। নতুন এই মসজিদ তৈরির সঙ্গে যুক্তদের মহান আল্লাহ কল্যাণ দান করুন।

mosque in taksim square 2তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন

দেশটির সরকারি বার্তা সংস্থা আনাদুলু জানায়, নব্বইয়ের দশকে ইস্তাম্বুলের মেয়র থাকার সময় তাকসিম স্কয়ারে মসজিদ তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন এরদোয়ান। সে অনুযায়ী, ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারিতে মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

মসজিদটিতে পার্কিং এবং সম্মেলন ও প্রদর্শনী হল রয়েছে, যার বিস্তৃতি প্রায় ২ হাজার ৪৮২ বর্গমিটার। আর নির্মিত অংশ ১৬ হাজার ৫০০। এ ছাড়া নামাজের কাঠের প্রাচীরের প্যানেল রয়েছে। একই সঙ্গে এতে কুরআনের আয়াত খোদাই করা হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর