আপনি পড়ছেন

করোনাকালে বন্ধ থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার পরই প্রত্যেক শিক্ষার্থী এক হাজার টাকা পেতে যাচ্ছে। জামা-জুতা কিনতে প্রধানমন্ত্রী ঘোষিত কিডস অ্যালাউন্সের আওতায় এই উপহার শিক্ষার্থীদের দেয়া হবে।

school openস্কুলে শিক্ষার্থীদের উল্লাস- ফাইল ছবি

গণশিক্ষা মন্ত্রণালয় ও উপবৃত্তি প্রকল্প সূত্রমতে, আগামী ১৩ জুন প্রাথমিক বিদ্যালয় খোলার কথা। এই সময়ের মধ্যে যদি স্কুল খোলা সম্ভব না হয় তবে ১০ জুনের পর উপহারের টাকা বিতরণ করা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ২০২০ সালের জুলাই-ডিসেম্বরের উপবৃত্তির টাকা বিতরণের কাজ এখনও চলছে। এটা শেষ হলে কিডস অ্যালাউন্সের টাকা এককালীন বিতরণ করা হবে।

corona in controlকরোনা প্রতিরোধ, প্রতীকী ছবি

এ জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, প্রত্যেক শিক্ষার্থীর মায়ের নগদ অ্যাকাউন্টে উপহারের টাকা পাঠানো হবে।

এ বিষয়ে উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) ইউসুফ আলী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রাথমিকের শিক্ষার্থীদের এককালীন এক হাজার টাকা দেয়ার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জুনে স্কুল খোলা হলে প্রায় ১৫ মাস পর বিদ্যালয়ে যাবে ক্ষুদে শিক্ষার্থীরা। তাদের বিদ্যালয়মুখী করতে এবং শিক্ষায় কার্যক্রমে মনোযোগী করে তুলতে উপহার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, সরকারের ষোষণা অনুযায়ী গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়, এতে প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরিস্থিতি বিবেচনায় কয়েক ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ।