আপনি পড়ছেন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) আলোচিত ভিসি (উপাচার্য) নাজমুল আহসান কলিমউল্লাহকে নিয়ে একের পর বিতর্ক সামনে আসছে। ফলে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা যেন থামছেই না।

nazmul ahsan kalimullahড. নাজমুল আহসান কলিমুল্লাহ, ফাইল ছবি

এতে নতুন মাত্রা যুক্ত করেছে ভিসি কলিমউল্লাহর বিশ্ববিদ্যালয়ে উপস্থিতির পরিসংখ্যান। এ সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের ‘অধিকার সুরক্ষা পরিষদ’।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথে ও শেখ রাসেল মিডিয়া চত্বরে দুটি হাজিরা খাতা টাঙিয়েছে সংগঠনটি। তাতে দেখা যায়, ভিসি তার ৪ বছরে ১৪৪৭ দিনের মধ্যে মাত্র ২৪০ দিন ছিলেন বেরোবি ক্যাম্পাসে।

begum rokeya universityবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

অধিকার সুরক্ষা পরিষদের তথ্য বলছে, বেরোবিতে ভিসি পদে ২০১৭ সালের ১ জুন নিয়োগ পান অধ্যাপক কলিমুল্লাহ। তার মেয়াদ পূর্ণ হয় চলতি বছরের গত ৩১ মে। হিসাব অনুযায়ী, ১৪৪৭ দিনের মধ্যে ক্যাম্পাসে ১২০৭ দিনই অনুপস্থিত ছিলেন তিনি।

এটিকে ‘নজিরবিহীন ঘটনা’ আখ্যায়িত করে সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক মতিউর রহমান বলেন, হাজিরা খাতা প্রকাশের মাধ্যমে ভিসির অনিয়মের তথ্য জানানো হয়েছে রাষ্ট্রকে। কেননা, সরকারের নির্দেশ উপেক্ষা করে ঢাকার লিয়াজোঁ অফিস চালু রেখে দুর্নীতি করে যাচ্ছেন ড. কলিমউল্লাহ।

begum rokeya university kalimullahকলিমউল্লাহর উপস্থিতির পরিসংখ্যান

এর আগে সম্প্রতি কলিমউল্লাহর বিরুদ্ধে তদন্তের মাধ্যমে দুর্নীতির নানা অভিযোগ পাওয়ার কথা জানায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এসব অভিযোগ প্রত্যাখ্যান করে এক সংবাদ সম্মেলনে কলিমউল্লাহ দাবি করেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ষড়যন্ত্রের শিকার তিনি।