আপনি পড়ছেন

প্রস্তাবিত বাজেটে (২০২১-২২) বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের ওপর কর আরোপের কথা বলা হয়েছে ১৫ শতাংশ হারে। এর ফলে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

higher educationউচ্চ শিক্ষা, ফাইল ছবি

আজ শুক্রবার বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন শঙ্কা প্রকাশ করেন সংগঠনটির চেয়ারম্যান শেখ কবির হোসেন। এতে বলা হয়, অলাভজনক ও ট্রাস্টের অধীনে পরিচালিত এসব শিক্ষাপ্রতিষ্ঠানে এমন আয়কর আরোপ আইনসিদ্ধ নয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অস্তিত্ব রক্ষায় লড়াই করছে করোনাকালে অর্থ সংকটে পড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও ক্যাম্পাস ভাড়া শোধ করাটা এখন অনিশ্চিত হয়ে পড়েছে অনেক ক্ষেত্রে। কেননা, একমাত্র আয়ের উৎস শিক্ষার্থীদের টিউশন ফি পাওয়া যাচ্ছে না নিয়মিত, ছাড় দিয়ে চলছে শিক্ষা কর্যক্রম।

bangladesh private university associationবেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি

সময়মতো এইচএসসি পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থী সংকট দেখা দিয়েছে উল্লেখ করে বলা হয়, এমন সংকটের সময় আয়কর করারোপ করা হলে অনুমোদিত নতুনসহ পুরাতন অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যেতে পারে।

দেশের উচ্চশিক্ষা প্রসারের অন্যতম অংশীদার এসব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্টরা ও শিক্ষার্থী-অভিভাবকদের উদ্বেগ-উৎকণ্ঠার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অস্তিত্ব রক্ষায় প্রার্থিত প্রণোদনা ও অনুদান দেয়ার মাধ্যমে সহায়তার হাত প্রসারিত করতে সরকারের প্রতি অনুরোধ জানানো হয়।

ahm mostofa kamalবাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী

নতুন অর্থবছরের (২০২১-২২) প্রস্তাবিত বাজেট গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরদিন আজ শুক্রবার বাজেটোত্তর ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এসে করের হার কমানোর প্রস্তাব করা এবং তা বাস্তবায়ন করা সম্ভব হলে রাজস্ব আদায় বাড়ার আশা প্রকাশ করেন তিনি।

৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার ৫০তম বাজেট হতে যাচ্ছে দেশের ইতিহাসের সবচেয়ে বড় ঘাটতির বাজেট। করোনাকালের এই দ্বিতীয় বাজেট ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাাংলাদেশ’ শিরোনামে প্রস্তাব করা হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর