আপনি পড়ছেন

প্রয়াত প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে যুক্তরাষ্ট্রে একটি রাস্তা উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার ম্যারিল্যান্ড অঙ্গরাজ্য প্রশাসন ‘জিয়াউর রহমান ওয়ে’নামে সড়ক উদ্বোধন করে।

ziaur rahman way shikagoশিকাগোতে জিয়াউর রহমান ওয়ে, ফাইল ছবি

প্রবাসী সূত্রে জানা যায়, ম্যারিল্যান্ড স্টেটের ডেলিগেট ডেমোক্রেট নেতা রবিন টি লুইস অঙ্গরাজ্যটির বাল্টিমোর সিটির সারাটোগা স্ট্রিটের অংশে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামফলক উম্মোচন করেন।

এ সময় স্থানীয় বাংলাদেশি প্রবাসীরা ছাড়াও ভার্চুয়ালি লন্ডন থেকে যুক্ত হয়ে বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। তিনি বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম বাংলাদেশ থেকে মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে। অথচ প্রবাস ও আন্তর্জাতিক অঙ্গনে তার নাম আরো উজ্জ্বল হয়ে উঠছে।’

mariland ziaur rahman wayম্যারিল্যান্ডে জিয়াউর রহমান ওয়ে উদ্বোধনকালে উপস্থিত প্রবাসীরা

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাল্টিমোর সিটি মেয়রের প্রতিনিধি রবার্ট জ্যাকসন, ম্যারিল্যান্ড স্টেট গভর্নর অফিসের কমিশনার স্যাম কারকি, বিএনপি নেতা ও ম্যারিল্যান্ড গভর্নরের দক্ষিণ এশিয়া-আমেরিকা বিষয়ক কমিশনার আনিস আহমেদ।

উল্লেখ্য, এর কয়েক বছর আগেও শিকাগোর একটি সড়কের অংশ বিশেষের নামকরণ করা হয়েছিল ‘জিয়াউর রহমান ওয়ে’।

এদিকে, নিউ ইয়র্কের কাছে লং আইল্যান্ডে গত শনিবার নতুন শাখা কমিটি করেছেন স্থানীয় বিএনপির সমর্থকরা। নতুন এই শাখার সভাপতি হয়েছেন মিয়া আলীম। এ ছাড়া মো. রহমান মিঠু সাধারণ সম্পাদক এবং গোলাম ফারুক শাহীন হয়েছেন উপদেষ্টা পরিষদের প্রধান।