আপনি পড়ছেন

সৌদি আরবের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ ওয়েকায়া চলমান বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতির ওপর ভিত্তি করে বাংলাদেশসহ ৬৯টি দেশকে ‘অতি ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করেছে। সংশ্লিষ্ট দেশগুলোর বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে এই তালিকা করা হয়েছে।

weqaya saudia arabiaসৌদি আরবের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ, ওয়েকায়া

গালফ নিউজ এক প্রতিবেদনে আজ বৃহস্পতিবার জানিয়েছে, সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করে ৬৯টি দেশকে অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। সেইসঙ্গে দেশটির নাগরিকদের ওই সব দেশে ভ্রমণ না করতে সতর্ক করা হয়েছে।

বাংলাদেশ ছাড়া তালিকাভুক্ত দেশগুলোর মধ্যে রয়েছে— ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, ইরান, আফগানিস্তান, জাপান, ব্রাজিল, প্যারাগুয়ে, উগান্ডা, ইউক্রেন, বতসোয়ানা, পানামা, বেলারুশ, তাজিকিস্তান, তাঞ্জানিয়া, বুরুন্ডি, বলিভিয়া, পেরু, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, চিলি, তুরস্ক, ইরিত্রিয়া, গুয়েতেমালা, রুয়ান্ডা, জাম্বিয়া, তিউনিসিয়া, নামিবিয়া, নেপাল, হাইতি, ইয়েমেন, ইথিওপিয়া, জিম্বাবুয়ে, সেন্ট ভিনসেন্ট, সেন্ট কিটস, সুরিনাম, সেশলস, আর্জেন্টিনা, আর্মেনিয়া, উরুগুয়ে, মিয়ানমার, মরিশাস, মোজাম্বিক, ভিয়েতনাম, কাজাখস্তান, কিরগিজস্তান, কোস্টারিকা, কেনিয়া, জাম্বিয়া, ভেনেজুয়েলা ও কলম্বিয়া।

weqaya saudia arabia innerসৌদির উচ্চ ঝুঁকির তালিকায় বাংলাদেশ

এ ছাড়াও মধ্যপ্রাচ্য ও পূর্ব আফ্রিকার কিছু দেশ ওই তালিকায় রয়েছে। এর মধ্যে রয়েছে— ইরাক, মিশর, বাহরাইন, সিরিয়া, লেবানন, ইরান, ফিলিস্তিন, লিবিয়া, সুদান, ইয়েমেন ও সোমালিয়া।