আপনি পড়ছেন

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোের একটি বন্দর পোর্ট সিটি নিয়ে দেশটির ওপর ক্ষেপেছে বেইজিং। জানা যায়, কলম্বোয় বন্দরটি তৈরির জন্য বিনামূল্যে একটি জমি চীনা সংস্থার হাতে তুলে দিয়েছিল শ্রীলঙ্কা। পরে সেই জমির মালিকানা আবার নিজেদের হাতে ফিরিয়ে নিয়েছে মৈত্রিপালা সিরিসেনার সরকার। কূটনৈতিকরা মনে করছেন, ভারতের চাপেই শ্রীলঙ্কায় এই সমস্যার মুখে পড়তে হচ্ছে চীনকে। এ বিষয়ে ভারতের প্রতি ক্ষোভ দেখানো হয়েছে চীনের একটি সরকারি সংবাদমাধ্যমে।

port city colombo

চীন সরকার পরিচালিত গ্লোবাল টাইমসের সম্পাদকীয় প্রতিবেদনে লেখা হয়েছে, 'শ্রীলঙ্কার রাজনীতিতে ভারতের প্রভাব বেড়েছে কয়েকগুণ। ভারতের এই প্রবল প্রভাবের কারণেই সেখানে সমস্যায় পড়তে হচ্ছে চীনকে।' তবে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় চীনা বন্দর তৈরির কাজ শুরু হয়েছে অনেক আগেই। যখন মাহিন্দা রাজাপাক্ষে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ছিলেন তখন শ্রীলঙ্কা-চীনের সম্পর্ক ভালো হতে থাকে। কলম্বোয় চীনা উদ্যোগে পোর্ট সিটি প্রকল্প নিয়ে ভারতের আপত্তিকে পাত্তাই দেননি রাজাপাক্ষে।

সবকিছুই ঠিক ছিল কিন্তু মৈত্রিপালা সিরিসেনা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে বসার পরই সব বদলে যেতে শুরু করে। কলম্বো আর নয়াদিল্লির সম্পর্ক ভালো হতে শুরু করে। দেশটি চীনা বন্দর তৈরির জন্য যে ২০ একর জমি চীনের সংস্থাগুলোকে দিয়েছিল, সেই জমির মালিকানা সত্ত্ব আবার শ্রীলঙ্কার সরকার ফিরিয়ে নিয়েছে। চীনকে এ বিষয়ে বলা হয়েছে, সরকার ৯৯ বছরের লিজে ওই জমি নিচ্ছে। চীনা সংস্থার হাতে জমি তুলে দেওয়ার সিদ্ধান্ত বাতিল করা হচ্ছে।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, বেইজিং বুঝতে পেরেছে কলম্বোর উপরে নয়াদিল্লির ব্যাপক প্রভাব আছে। কলম্বো পোর্ট সিটি প্রকল্পে যে ১৫০ কোটি টাকা ঢালা হচ্ছে, ভারতের সংশয় নিরসন করা না গেলে সেই টাকা পানিতে যাবে। কিন্তু ভারত মহাসাগরের বুকে কৌশলগত ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঞ্চলে চীন এই বন্দর গড়ে তুললে ভারতের ভ্রূ কুঁচকে যাবে সেটা চীনও জানে।

চীনে গ্লোবাল টাইমসে লেখা হয়েছে, ভারত অনেক দিন ধরেই আশঙ্কা প্রকাশ করছে যে, কলম্বো পোর্ট সিটি প্রকল্প ভারত মহাসাগরের বুকে চিনের সামরিক সম্প্রসারণের আরও একটি মঞ্চ হয়ে উঠবে এবং তা ভারতের জাতীয় স্বার্থের পক্ষে ক্ষতিকর হবে। ভারত মহাসাগরে কলম্বোর অবস্থান কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ হওয়ায়, চীন-শ্রীলঙ্কার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক সব সময়ই নয়াদিল্লির সংশয় বাড়াবে।'

চীন মনে করছে, শ্রীলঙ্কার রাজনীতিতে ভারতের প্রভাব খুব বেশি এবং ভারত সব সময়ই শ্রীলঙ্কার সঙ্গে চিনের ক্রমবর্ধমান সহযোগিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে। কূটনীতিকরা বলছেন, গ্লোবাল টাইমসের এই প্রতিবেদন থেকে স্পষ্ট, কলম্বো পোর্ট সিটি প্রকল্প নিয়ে কিছু চাপে রয়েছে চীন।

আপনি আরো পড়তে পারেন

বাংলাদেশের রিজার্ভ চুরি: ফিলিপাইনের ব্যাংকের ২১ মিলিয়ন ডলার জরিমানা

রেস্তোরাঁয় টেবিল মোছার কাজ করছেন ওবামার মেয়ে!

ভারতের আসামে বন্দুকধারীর হামলা, নিহত ১৪

ট্রাম্প: আইএস প্রতিষ্ঠায় হিলারিও রয়েছেন

বিশ্বের ভয়ংকরতম যুদ্ধবিমান তৈরি করলো আমেরিকা

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.