আপনি পড়ছেন

সৌদি আরবের বেসরকারি প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত বাংলাদেশি কর্মী নিয়োগ দিতে পারবে। এ ছাড়া ভারতীয়দের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর হবে বলে জানা গেছে। সম্প্রতি সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্মী নিয়োগের এই সর্বোচ্চ সীমা নির্ধারণ করেছে।

bangladeshi worker saudiaবাংলাদেশি কর্মী নিয়োগের সীমা নির্ধারণ করলো সৌদি, ফাইল ছবি

সৌদি সরকারের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় বেসরকারি খাতে বিদেশি শ্রমিক নিয়োগের এই সীমা নির্ধারণের ঘোষণা দিয়েছে। আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়টির অনলাইন পোর্টাল কিওয়ার বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির সংবাদ মাধ্যম সৌদি গেজেট।

এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানিয়েছে, সৌদি আরবের বেসরকারি প্রতিষ্ঠানগুলো এখন থেকে তাদের মোট বিদেশি কর্মীর ৪০ শতাংশ বাংলাদেশি নিয়োগ দিতে পারবে। এ ছাড়া ভারতীয়দের ক্ষেত্রেও শ্রমিক নিয়োগের একই সীমা বেঁধে দেওয়া হয়েছে। অন্যদিকে, ইয়েমেনিদের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে ২৫ শতাংশ।

saudi arabia bangladesh workerসৌদি আরবের একটি দৃশ্য

খবরে বলা হয়েছে, মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে অনলাইন পোর্টাল কিওয়া বিষয়টি ই-মেইল করে দেশটির বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দিয়েছে। ওই ই-মেইলের বরাত দিয়ে প্রতিবেদন করেছে সৌদি গেজেট। তবে বিশ্বস্ত সূত্রেও নিশ্চিত হওয়া গেছে বলে উল্লেখ করেছে সৌদি গেজেট।

এতে আরো বলা হয়েছে, সৌদি আরবের যেসব বেসরকারি প্রতিষ্ঠান ইতোমধ্যে ওই সব দেশ থেকে নির্ধারিত সংখ্যার চেয়ে বেশি কর্মী নিয়োগ করেছে, সেসব কোম্পানি ওই কর্মীদের কাজ ও বসবাসের অনুমতি দিতে পারবে। তবে নতুন করে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে অবশ্যই সরকারের নতুন নির্দেশনা মানতে হবে।