নিলামকারী প্রতিষ্ঠান সথবি’স একটি টুপি নিলামে তুলতে যাচ্ছে। আশা করা হচ্ছে, নিলামে টুপিটি ৪ লাখ থেকে ৬ লাখ ইউরো বা ৬ দশমিক শূন্য ৩ কোটি টাকায় বিক্রি হতে পারে। এত দামের কারণ- এটি নেপোলিয়ন বোনাপোর্টের বাইকর্ন (দ্বিকোণ বিশিষ্ট) টুপি। ১৮০৭ সালে ফ্রিডল্যান্ডের যুদ্ধ বা ব্যাটল অব ফ্রিডল্যান্ডে রুশ সেনাবাহিনীকে পরাজিত করার সময় নেপোলিয়ন টুপিটি পরে ছিলেন বলে ধারণা করা হয়।

nepolion cap auction parisনেপোলিয়ন বোনাপোর্টের বাইকর্ন, ছবি গার্ডিয়ান

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সথবি’স-এর প্যারিস শাখা গত বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে যে, নেপোলিয়নের ২০০তম মৃত্যুবার্ষিকী স্মরণে আগামী ১৫ থেকে ২২ সেপ্টেম্বর তার ব্যবহৃত বিভিন্ন জিনিসের একটি নিলাম আয়োজন করা হবে। যার মধ্যে আকর্ষণীয় বিষয় থাকবে এই দ্বিকোণ বিশিষ্ট টুপি।

নিলামকারী প্রতিষ্ঠান সথবি’স বলছে, নেপোলিয়ন ছিলেন একজন সম্রাট, মৃত্যুর ২০০ বছর পরও যার কাহিনী বিশ্ববাসীকে আকর্ষণ করে। তবে নেপোলিয়ন একজন বুদ্ধিমান সামরিক কৌশলবিদ ছিলেন, নাকি কোনো যুদ্ধংদেহী নির্মম একনায়ক ছিলেন- তা নিয়ে দেশে দেশে এখনো বিতর্ক রয়ে গেছে।

nepolion bonapart dictatorনেপোলিয়ন বোনাপোর্ট

জানা যায়, তৎকালীন ধনশালী রাজনীতিক স্যার মাইক্যাল সু’ স্টুয়ার্ট ১৮১৪ সালে নেপোলিয়নের কাছ থেকে তার টুপিটি কিনে নিয়েছিলেন। এর পর স্টুয়ার্ট নিজের জন্মস্থান স্কটল্যান্ডে নিয়ে যান টুপিটি। তার পর থেকে বহু প্রজন্ম ধরে টুপিটি তার পরিবারের তত্ত্বাবধায়নেই আছে। এ পর্যন্ত নেপোলিয়ন পরিহিত ১৯টি বাইকর্ন টুপি শনাক্ত হয়েছে।

এদিকে, সেপ্টেম্বরের ওই নিলামে টুপিটি ছাড়াও নেপোলিয়নের লাশের মুখের ছাপ দিয়ে তৈরি মুখোশ বা ডেথ মাস্কও থাকবে। প্রত্যাশা করা হচ্ছে, সেটিও ৪-৬ লাখ ইউরোতে বিক্রি হবে। এ ছাড়া নিলামটিতে আরো থাকবে ভাস্কর্য, রুপার তৈরি জিনিসপত্র, ফার্নিচার, চীনা মাটির তৈরি জিনিসপত্র, গহনা, ছবি ইত্যাদি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Discover extraordinary stories from around the world with our exceptional news coverage. From uplifting human interest stories to groundbreaking scientific discoveries, we bring you the best of the best. Stay informed about the latest breakthroughs in technology, medicine, and beyond, and explore the world's most fascinating cultures and communities. Get inspired and informed with our exceptional news coverage.