আপনি পড়ছেন

অন্ধবিশ্বাস কত ধরনেরই না হতে পারে। আর এই অন্ধবিশ্বাসের সাথে লোভ যুক্ত থাকলে অনেক অপকর্মই তো হতে পারে। সে তুলনায় বিয়ে ভেঙে দেয়া তো অনেক তুচ্ছ একটি ব্যাপার। সম্প্রতি ভারতের মহারাষ্ট্রে ঘটেছে এমন ঘটনা।

dowry 1কচ্ছপ, ফাইল ছবি

ভারতে কেউ কেউ বিশ্বাস করেন, ২১টি নখওয়ালা বিরল প্রজাতি কচ্ছপ বদলে দিতে পারে ভাগ্য। বিরল হওয়া তা জোগাড়েও অনেক কষ্ট। তো সহজ রাস্তা তো একটি আছেই। বিয়েতে যৌতুক হিসেবে তো যে কোনো কিছুই দাবি করা যায়! তাই পাত্রপক্ষ কনেপক্ষের কাছে দাবি করে বসে সেই বিশেষ বিরল প্রজাতির কচ্ছপ। সহজে এভাবেই ভাগ্য পরিবর্তন করতে চেয়েছিল ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ান। কিন্তু কনেপক্ষ অনেক চেষ্টা করেও সেই কচ্ছপ জোটাতে পারেনি। ফলে বিয়ে ভেঙে দেয় পাত্রপক্ষ। কিন্তু এর আগেই যৌতুক বাবদ অনেক কিছু নিজেদের পকেটে ভরেছিল তারা। বিয়ে ভেঙে দিলেও সেগুলো ফেরত দিতে রাজি নয় তারা। এ অবস্থায় সব হারানো কনেপক্ষ পুলিশে গিয়ে অভিযোগ দায়ের করে।

কনে পক্ষ জানায়, বিয়ের আগেই পাত্রপক্ষ যৌতুক হিসেবে ১২ লক্ষ টাকা-সহ সোনার গয়না। সে দাবি মেটানোর পর তাদের লোভ আরো বেড়ে যায়। তারা তখন ৫-১০ লক্ষ টাকা মূল্যের ২১টি নখওয়ালা একটি বিরল কচ্ছপ এবং কালো রঙের ল্যাব্রাডারের আব্দার করে বসে। কিন্তু শেষ পর্যন্ত কচ্ছপ জোগাড় করতে না পারায় বিয়েই ভেঙে দেয়। আবার আগে যা নিয়েছিল তাও ফেরত দেয়নি তারা। এবার তারা আর ধৈর্য ধরতে পারেনি। মহারাষ্ট্রের ওই পাত্র-সহ তাঁর পরিবারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে কনের পরিবার।

dowry 2ভারতে যৌতুকের চাপে পিষ্ট হয় কনে ও তার পরিবার

পুলিশ সূত্রে আরো জানা যায়, চলতি বছরের ফেব্রুয়ারিতে ওই সেনা জওয়ানের বিয়ের চূড়ান্ত কথাবার্তা হয়েছিল। সে পাকা কথার আগেই ২ লক্ষ টাকাসহ ১০ গ্রাম সোনা যৌতুক হিসেবে দেয়া হয়েছিল। এরপর আরো দাবি ছিল ১০ লক্ষ টাকার। তবে ওই টাকার পরিবর্তে কনেকে সরকারি চাকরির প্রতিশ্রুতিও দেয়া হয়।

পরবর্তী সময়ে সে টাকা দেয়া হয় পাত্রপক্ষকে। কিন্তু কনেকে সরকারি চাকরি তো দূরের কথা, উল্টো যৌতুকের দাবি দিন দিন আরো বেড়ে যাচ্ছিল। এক পর্যায়ে তারা বিরল প্রজাতির কচ্ছপ, ল্যাব্রাডরের সঙ্গে বুদ্ধমূর্তি এবং দামি ল্যাম্প স্ট্যান্ডের দাবি করে পাত্রপক্ষ। কনে পক্ষের অভিযোগের পর ওই পাত্রসহ ছ’জনের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গ ও প্রতারণার অভিযোগ দায়ের করা হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর