আপনি পড়ছেন

জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট বাকের ভাইসহ চারটি চরিত্রকে কোনো প্রকার অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করেছে গ্রামীণফোন, এমন অভিযোগ হুমায়ূন পরিবারের। এভাবে মেধাস্বত্ব লঙ্ঘনের দায়ে মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

humayun ahmed newহুমায়ূন আহমেদ

নোটিশটি পাঠানো হয়েছে প্রয়াত এই লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন, ভাই জাফর ইকবাল, কন্যা নোভা আহমেদ, শীলা আহমেদ, বিপাশা আহমেদ, পুত্র নূহাশ হুমায়ুন-এর এর পক্ষ থেকে। গ্রামীণফোনকে আইনী নোটিশটি পাঠিয়েছেন আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিজবাহ।

২০২০ সালের জুলাই মাসে ‘কেমন আছেন তারা’ নামক একটি ধারাবাহিক প্রোমোশনাল অনুষ্ঠান প্রচার করে গ্রামীণফোন। অনুষ্ঠানটি তাদের ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেল থেকে প্রচার করা হয়। সেখানে ব্যবহার করা হয়েছে বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব এবং তৈয়ব আলী চরিত্রগুলো। এতে মেধাস্বত্ব লঙ্ঘিত হয়েছে বলে অভিযোগ হুমায়ূন পরিবারের।

আইনি নোটিশে বলা হয়েছে, তিনদিনের মধ্যে এসব অনুষ্ঠান সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে ফেলতে হবে এবং আনুষ্ঠানিকভাবে হুমায়ূন আহমেদের পরিবারকে জানাতে হবে।

একইসাথে মেধাস্বত্ব লঙ্ঘনের কারণে ১৫ দিনের মধ্যে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। যদি তা না করা হয় তাহলে বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হবেন হুমায়ূন পরিবারের সদস্যরা। সেখানে গিয়ে যথাযথ প্রক্রিয়ায় বিষয়টির সুরাহা করবেন তারা।