আপনি পড়ছেন

এবারের ঈদুল আজহা উপলক্ষে নির্মাণ করা হয় ‘ঘটনা সত্য’ নাটক, যার একটি সংলাপ হচ্ছে- ‘বাবা-মার পাপকর্মের ফল শিশু’। বিশেষ চাহিদা সম্পন্ন বা প্রতিবন্ধী শিশুদের জন্ম নিয়ে এমন অভিব্যক্তি অবৈজ্ঞানিক। এই অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে নাটকটি প্রত্যাহার করে নেয়া হয় গত রোববার।

drama ghatana sotto innerফাইল ছবি

নাটকটি নির্মাণের সঙ্গে জড়িতরা এ নিয়ে ক্ষমাও চেয়েছেন। এবার বিষয়টি নিয়ে নিজের ফেসবুক একাউন্টে দুঃখ প্রকাশ করেছেন অভিনেতা আফরান নিশো। আজ বৃহস্পতিবার তিনি লিখেন, একজন বাবা হিসেবে পৃথিবীর প্রতিটি বাবার মতো আমিও আমার সন্তানের প্রতি সমান আবেগী। ‘ঘটনা সত্য’ নাটকে অনাকাঙ্খিত ও অনিচ্ছাকৃত ভুলে যেসব বাবা-মায়ের হৃদয় কেঁদেছে, সেই কান্না অনুভব করতে পারছি আমিও। এ জন্য সবার দুঃখে সহমর্মী, প্রতিটি পরিবারের কাছে দুঃখ প্রকাশ করছি।

প্রযোজক, পরিচালক ও শিল্পী-কলাকুশলী সবাইকে একই পরিবারের সদস্য উল্লেখ করে নিশো বলেন, এই নাট্যপরিবারের কাছেও দুঃখ প্রকাশ করছি, এই ভুলে তাদেরও কষ্ট দিয়েছি, এর দায় আমরা এড়াতে পারি না। এই ভুল থেকে আমি ও আমরা শিক্ষা নিয়েছি।

এ ঘটনায় নিজের সামাজিক অবস্থান এবং সমাজের প্রতি দায়বদ্ধতা উপলব্ধি করার কথা জানান আফরান নিশো। তিনি বলেন, আমি দুঃখিত, লজ্জিত, বিব্রত ও অনুতপ্ত। আগামীতে সামাজিক সব বিষয়ে অনেক বেশি সংবেদনশীল থাকব আমি ও আমরা।

বিশেষ চাহিদার শিশুদের (প্রতিবন্ধী) প্রতি বিশ্বাস ও ভালোবাসা সব সময় ছিল উল্লেখ করে নিশো আরো বলেন, সেটি একটি ভুলে শেষ হয়ে যেতে দিব না। এসব শিশুদের কল্যাণে সক্রিয়ভাবে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি। নাট্যপরিবারের প্রতিটি সংগঠনের সহযোগিতা নিয়ে সুন্দর ও শুদ্ধ শিল্পচর্চার পথে এগিয়ে যাব।

ঘটনা সত্য নাটকে নিশোর বিপরীতে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। নাটকটির পরিচালনা করেন রুবেল হাসান, চিত্রনাট্য নির্মাণ করেন মাইনুল সানু এবং প্রযোজনা করেছে সিএমভি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর