আপনি পড়ছেন

‘কার বুট সেলস’ বা ঘরের আসবাবপত্র বেচাকেনার বাজার লন্ডনে মোটামুটি বিখ্যাত। পুরাতন অনেক কিছুই সেখানে পাওয়া যায়। যার যেটা দরকার বেশ কম দামেই তা কিনে নিয়ে যেতে পারেন নিজ বাড়িতে।

london spoonসেই তোবড়ানো ভাঙা চামচ

ওই বাজারের এক দোকানেই পড়ে ছিল দুমড়ানো-মোচড়ানো একটি চামচ। বেঁকে গিয়েছে কয়েকটি স্থানে। সে বাজারে ঘোরাঘুরি করতে যাওয়া স্থানীয় এক ব্যক্তির নজরে হঠাৎই পড়ে সে চামচ। দেখেই বোঝেন, ওই চামচ যেনতেন কোনো চামচ নয়। দরদামের পর মাত্র ২০ পেন্স (সাড়ে ২৩ টাকা) খরচ করে সেটি নিজের পকেটে ভরেন ওই ব্যক্তি।

তারপর বাড়ি এসে ফোন করেন সমারসেটের লরেন্স নিলাম কোম্পানিতে। সেখানকার বিশেষজ্ঞরা চামচটি হাতে নিয়েই বুঝতে পারেন, এর কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। সেগুলোর প্রধানটি হচ্ছে তার বয়স। ত্রয়োদশ শতাব্দীর চামচ সেটি। পরে নিলামে তোলেন চামচটি। দাম রাখা হয় ৫০০ পাউন্ড। কিন্তু নিলামে উঠতেই চামচের দাম গিয়ে ঠেকে ২ হাজার ৩৭৫ পাউন্ডে (প্রায় ২ লাখ ৮০ হাজার টাকায়)।

london car bioot sellsলন্ডনের একটি কার বুট সেলস

লরেন্স নিলাম কোম্পানির এক কর্মকর্তা অ্যালেক্স বুচার ওই চামচবিক্রেতার ব্যাপারে বলেন, ওই ব্যক্তি এসবের বিশেষজ্ঞ কোনো ব্যক্তি নন। কিন্তু যাঁরা ওই ঘরোয়া জিনিসপত্র বেচার বাজারে প্রায়ই যান, তাদের চোখ শকুনের মতোই।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর