আপনি পড়ছেন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, মানুষকে ক্ষুধার্ত রেখে লকডাউন দিতে পারেন না। এভাবে লকডাউন দিলে তা সমাজের সাধারণ মানুষের মেরুদণ্ড ভেঙে দেবে। করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় ফেডারেল সরকারের ইচ্ছার বিরুদ্ধে দেশটির সিন্ধু প্রদেশের সরকার কর্তৃক আংশিক লকডাউন ঘোষণা করার প্রেক্ষিতে রোববার (১ আগস্ট) তিনি এ মন্তব্য করেন। সে সময় তিনি টেলিফোনের মাধ্যমে জনগণের সাথে সরাসরি প্রশ্নোত্তর পর্বে কথা বলছিলেন।

imran khan 6সরাসরি প্রশ্নোত্তর পর্বে কথা বলছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানে করোনার প্রথম তিনটি ঢেউ মোকাবেলায় সরকারকে সহযোগিতা করায় দেশের জনগণকে ধন্যবাদ জানিয়ে চলমান চতুর্থ ঢেউয়ের ক্ষেত্রেও তাদেরকে সাধারণ স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার আহ্বান জানান। এরপর তিনি লকডাউন আরোপ করায় সিন্ধু সরকারের সমালোচনা করে বলেন, তারা এ সিদ্ধান্ত নেয়ার সময় দরিদ্র মানুষের কষ্টের কথা বিবেচনায় নেয়নি।

তিনি বলেন, সিন্ধু সরকার লকডাউন দিতে চেয়েছিল, করোনা মোকাবেলায় এটা সঠিক সিদ্ধান্ত। কিন্তু আমরা লকডাউন দিয়ে কি আমাদের অর্থনীতি বাঁচাতে পারবো। এরপর আছে ক্ষুধার সমস্যা, দিনমজুর লোকজন বিশেষ করে সমাজের দরিদ্র অংশের অসুবিধা, তারা কিভাবে এ লকডাউনে নিজেদের বাঁচাবে? এসব প্রশ্নের জবাব না দেয়া পর্যন্ত লকডাউন আরোপ না করতে তিনি সিন্ধু সরকারের প্রতি আহ্বান জানান।

sindh lockdown 1পাকিস্তানের সিন্ধু প্রদেশে চলছে লকডাউন

লকডাউনের সিদ্ধান্তে ভারতের সমালোচনা করে তিনি বলেন, তাদের সরকার সাধারণ জনসাধারণের কথা না ভেবেই লকডাউন জারি করেছে। তারাও আমাদের মতো কেবল উচ্চবিত্ত ও অভিজাতদের কথা ভেবেছিল।

সিন্ধু সরকারের জানা উচিত, যখন আপনি একটি লকডাউন দিতে যাচ্ছেন, তখন আপনি মানুষদের ক্ষুধার্ত রাখতে যাচ্ছেন। যদি তাদের খাদ্যের ব্যবস্থা করতে না পারেন, তাহলে আপনি ক্ষুধার্ত মানুষকে লকডাউনের নিচে রাখতে পারবেন না। তিনি বলেন, পাকিস্তানের অর্থনীতি এখন খুব কঠিন সময়ের মধ্য দিয়ে পার হচ্ছে, এবং অগ্রগতির দিকে ধাবিত হচ্ছে। এখন সেটাকে কোনো মূল্যেই আঘাত করা উচিত নয়।

নূর হত্যা মামলায় কাউকে বাঁচানো হচ্ছে না

প্রশ্নোত্তর পর্বে এক নারী আলোচিত নূর মুকাদ্দামের হত্যাকাণ্ড এবং নারীদের নিরাপত্তায় সরকার কী ব্যবস্থা নেবে জানতে চাইলে পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান, এ হত্যাকাণ্ড একটি ভয়াবহ ঘটনা। তিনি প্রথম দিন থেকে এ মামলায় নজর রাখছেন।

হত্যাকাণ্ডের আসামি প্রভাবশালী পরিবারের হওয়ায় তাদেরকে রক্ষার চেষ্টা করা হচ্ছে এমন ধারণা অস্বীকার করে তিনি বলেন, আমি জানাতে চাই, কাউকে এ ঘটনায় বাঁচানোর চেষ্টা করা হচ্ছে না। এমনকি যদি সে ধারণা করে, দ্বৈত নাগরিক হওয়ায় এবং মার্কিন নাগরিকত্ব থাকায় সে পালিয়ে যাবে, আমি জানাতে চাই, সেটা হবে না।

তিনি বলেন, নূরের হত্যাকাণ্ড একটি বড় ট্র্যাজেডি এবং আমি জাতিকে আশ্বস্ত করতে চাই, আসামিরা যতই শক্তিশালী হোক না কেন, এই মামলায় পূর্ণ শাস্তি থেকে তারা রেহাই পাবে না। নিহত নূর মুকাদ্দামকে নিজের মেয়ের মতো উল্লেখ করে ইমরান খান বলেন, আফগানরা আমাদের নিজেদের লোক। আমরা তাদেরকে আমাদের ভাই বলেই মনে করি। সুতরাং এ ঘটনাতেও একই রকম ব্যবস্থা নেয়া হবে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.