আপনি পড়ছেন

জিপিএ-৫ বেশি পাওয়ার প্রবণতা বা প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে শিক্ষার্থীদের মাঝে। এই ধারা থেকে তাদের বের করে আনার পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয়। সে কারণে নতুন ধরনের কারিক্যুলাম তৈরির কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

dr dipu moniডা. দীপু মনি, ফাইল ছবি

আজ শনিবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের ‘কলম’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন তিনি। এতে শিক্ষামন্ত্রী বলেন, কে কত জিপিএ পেয়েছে, তা নিয়ে উৎসাহ তৈরি হয়েছে। শিক্ষার্থীরা কী শিখলো, সেটি বড় বিষয় হিসেবে দেখা হচ্ছে না।

এই অসম প্রতিযোগিতা থেকে শিক্ষার্থীদের বের করে আনতে হবে উল্লেখ করে তিনি বলেন, জিপিএ দিয়ে শিক্ষার্থীদের প্রকৃত মেধার মূল্যায়ন করা যাবে না। প্রতিষ্ঠানে শেখার পরিবেশ তৈরি করা হবে, তাতে প্রত্যেকের প্রতিভা বিকশিত হবে। সেজন্যই উপযুক্ত কারিক্যুলাম তৈরি করতে হবে।

hsc result 2021 homeজিপিএ-৫ পাওয়ার প্রতিযোগিতা, ফাইল ছবি

সেই কারিক্যুলাম অনুযায়ী নতুন ধরনের পাঠ্যপুস্তক তৈরি করা হচ্ছে জানিয়ে ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থীরা শিখছে, কিন্তু নিজে বলতে পারছে না। কিছু ঘাটতি থাকায় এমনটি হচ্ছে। সেগুলো চিহ্নিত করে সমাধান করার উদ্যোগ নেয়া হচ্ছে।

প্রশিক্ষণ ছাড়া কোনো শিক্ষক পাঠদানের জন্য ক্লাসে যাবেন না উল্লেখ করে তিনি বলেন, সেটি নিশ্চিত করা হবে। এ জন্য শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণের নিয়মে পরিবর্তন আনা হচ্ছে।