আপনি পড়ছেন

করোনার সংক্রমণ শুরুর পর গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় এই সাধারণ ছুটি আগামী ৩১ আগস্ট শেষ হওয়ার কথা। তবে সংক্রমণ ‘যথেষ্ট কমলে’ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা জানিয়েছেন মন্ত্রী ডা. দীপু মনি।

dr dipu moniশিক্ষামন্ত্রী দীপু মনি, ফাইল ছবি

যেকোনো সময় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতি থাকার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সেটি নির্ভর করছে সংক্রমণ কমা এবং শিক্ষার্থীদের টিকাদানের ওপর। আজ রোববার জাতীয় শোক দিবসের এক অনুষ্ঠান শেষে এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের অনুষ্ঠানে শিক্ষর্থীদের শ্রেণিকক্ষে ফেরাতে সরকারের পরিকল্পনার কথা জানান তিনি। বলেন, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সবার আগে খুলে দেয়া হবে বিশ্ববিদ্যালয়গুলো। এর পর ধাপে ধাপে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানও খুলে দেয়া হবে। তবে কবে নাগাদ সেটি করা সম্ভব হবে, তা এখনই বলার সুযোগ নেই।

educational institutions lock more than one yearশিক্ষাপ্রতিষ্ঠানের গেটে তালা, ফাইল ছবি

এ সময় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা বলেছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি সেই পর্যায়ে উন্নীত হলে হয়তো শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো যাবে।

এর আগে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান সেপ্টেম্বরে না খুললে গণআন্দোলনের ডাক দেয়ার কথা জানানো হয়েছে। গত শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে এক নাগরিক সমাবেশে এ হুঁশিয়ারি দেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। তিনি ছাত্র, যুব ও শ্রমিক অধিকার পরিষদের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন এখন।