আপনি পড়ছেন

কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় ২০ দেশের ওপর দেয়া নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সরকার নিউজ এজেন্সি জানাচ্ছে, এই নির্দেশ তাদের ক্ষেত্রে কার্যকর হবে; যেসব অভিবাসী পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন।

saudi airlines file photoসৌদি এয়ারলাইন্স, ফাইল ছবি

দেশটির সংবাদ মাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, একই সঙ্গে এই নিষেধাজ্ঞা সৌদি নাগরিক, বিদেশি কূটনীতিক, স্বাস্থ্য সেবাদানকারী এবং তাদের পরিবারের সদস্যদের ক্ষেত্রে তুলে নেওয়া হয়েছে।

দেশগুলো হলো- আরব আমিরাত, মিশর, লেবানন, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, ইন্ডিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান ও জাপান।

bangladeshi worker saudiaসৌদি আরবে বাংলাদেশি শ্রমিক, ফাইল ছবি

এ ঘোষণা এমন সময় এলো যখন, সৌদি আরবে নতুন করে সাতজনের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে সৌদিতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৪৯৭ জনে। সরকারি বার্তা সংস্থা জানায়, অভিবাসীরা চাচ্ছেন, সৌদিতে পৌঁছার আগে যেন তারা সবরকম স্বাস্থ্য সুরক্ষা পান। সেজন্য সব ব্যবস্থা করা হচ্ছে।

এছাড়া সৌদি থেকে সরাসরি প্রবেশে নিষেধাজ্ঞা ছিল ইংল্যান্ড, সাউথ আফ্রিক ও ব্রাজিলে। মনে করা হচ্ছিল এসব দেশের আক্রান্তদের বেলায় টিকা কম কার্যকর হতে পারে। সৌদি কর্তৃপক্ষ বলছে, ১৪ দিন আগে যারা ওই ২০ দেশ ভ্রমণ করেছে তাদের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি হবে।

খবরে বলা হচ্ছে, অনেক দেশ সরাসরি সৌদি আরবে অবতরণ করতে পারবে না। সেক্ষেত্রে তাদের দুবাইতে নামতে হবে। তাদের ওপর নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না।

করোনা ভাইরাসের কারণে সৌদি আরব প্রথম তাদের ফ্লাইট স্থগিত করে গত বছরের ১৪ মার্চ। এর দুই সপ্তাহ পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে মহামারি ঘোষণা করে। পরে ৩ জানুয়ারি থেকে ফের আকাশ, স্থল ও জলপথে সৌদিতে প্রবেশ করার অনুমোদন আসে।