আপনি পড়ছেন

প্রায় ২৪ ঘণ্টা ধরে আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে অপেক্ষা করছেন ১৫ বাংলাদেশি নাগরিক। দেশে ফেরার জন্য কর্তৃপক্ষের অনুমতি না পাওয়ায় অপেক্ষার প্রহর গুণতে হচ্ছে তাদের।

kabul airport men waitingকাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থা, ছবি- আলজাজিরা

জানা যায়, একটি বিশেষ ফ্লাইটে আজ বৃহস্পতিবার চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেনের ১৬০ জন আফগান শিক্ষার্থীর বাংলাদেশে আসার কথা। আফগানিস্তানে আটকে পড়া এই ১৫ বাংলাদেশিরও সেই বিশেষ ফ্লাইটেই দেশে ফেরার কথা। এই ১৫ বাংলাদেশির একজন হলেন আফগান ওয়্যারলেসের জ্যেষ্ঠ কর্মকর্তা প্রকৌশলী রাজীব বিন ইসলাম।

তিনি দেশের প্রথম সারির একটি দৈনিককে জানান, গত মঙ্গলবার তাদের বাংলাদেশের উদ্দেশে যাত্রা করার কথা ছিল। কিন্তু অনুমতি না মেলায় সেটা সম্ভব হয়নি। আমরা কাবুল বিমানবন্দরের উদ্দেশে যাত্রাও করেছিলাম, কিন্তু আমাদের অনুমতি দেওয়া হয়নি বলে মাঝপথে ফিরে যেতে হয়েছিল। পরে আবার বিমানবন্দরে এসে জানতে পারলাম যে, আজ (বৃহস্পতিবার) আমাদের জন্য ক্লিয়ারেন্স রয়েছে।

afghanistan kabul airportকাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন সেনাদের টহল

প্রকৌশলী রাজীব আরো জানান, কাবুল বিমানবন্দরের বাইরে তারা স্থানীয় সময় গতকাল বুধবার বেলা ২টা থেকে অবস্থান করছেন। বিমানবন্দরে ঢোকার জন্য তারা কর্তৃপক্ষের অনুমতির অপেক্ষা করছেন। বিশেষ ফ্লাইটটি জাতিসংঘের উদ্যোগে পরিচালনা করা হচ্ছে।

জানা গেছে, বিশেষ ফ্লাইটটির সরাসরি চট্টগ্রামে অবতরণ করার কথা রয়েছে। এতে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেনের যে ১৬০ শিক্ষার্থী আসবেন, তারা আফগানিস্তানে ছুটি কাটাতে গিয়েছিলেন। এর মধ্যেই দেশটির ক্ষমতা দখল করে তালেবান।