আপনি পড়ছেন

করোনার সংক্রমণ শুরুর পর গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় বাড়ানো এই সাধারণ ছুটি আগামী ৩১ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। তবে তার ৫ দিন আগে ফের আরেক দফা ছুটি বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে আজ বৃহস্পতিবার।

casul leave in educational institutionsফের বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, ফাইল ছবি

এদিন আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের পিআরও এম এ খায়ের জানান, সর্বশেষ মেয়াদের ছুটি শেষে ধাপে ধাপে খুলে দেয়া হবে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে অংশ নেন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ টেকনিক্যাল কমিটির সদস্যরা। পরে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বৈঠকের সিদ্ধান্ত হিসেবে ছুটি বাড়ানোর বিষয়টি জানানো হয়।

all educational institutions closes coronaফের বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, ফাইল ছবি

এর আগে গত ১৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুলও দ্রুত খুলে দেয়ার ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাচ্চারা ঘরে থাকতে থাকতে অসুস্থ হয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, মানসিকভাবেও অসুস্থ হয়ে পড়ছে তারা। সেজন্য জরুরি ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে হবে। এ ব্যাপারে সব ধরনের পদক্ষেপ নিতে হবে।

এর আগে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, সংক্রমণ ‘যথেষ্ট কমলে’ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। বিষয়টি নির্ভর করছে সংক্রমণ কমা এবং শিক্ষার্থীদের টিকাদানের ওপর।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সবার আগে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হবে জানিয়ে তিনি আরো বলেন, এরপর ধাপে ধাপে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানও খুলে দেয়া হবে। তবে কবে নাগাদ সেটি করা সম্ভব হবে, তা এখনই বলার সুযোগ নেই।