আপনি পড়ছেন

করোনার সংক্রমণ কমে আসছে। সরকারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সব প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় খোলার সুনির্দিষ্ট তারিখ জানানো হয়েছে। প্রথমে ১৫ অক্টোবরের কথা বলা হলেও আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আগামী ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে খুলে দেওয়া হবে বিশ্ববিদ্যালয়।

dipu moni education minister 2শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

আজ বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এতে অংশ নেন শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ টেকনিক্যাল কমিটির সদস্যরা। পরে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রীর এই সিদ্ধান্ত জানানো হয়। বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের পিআরও এম এ খায়ের।

শিক্ষামন্ত্রী বলেন, ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে খোলা যেতে পারে বিশ্ববিদ্যালয়। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীদের টিকা দেওয়ার সর্বশেষ তথ্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠাতে হবে। যারাই শতভাগ টিকা দিতে পারবে, তারাই হল খোলাসহ যাবতীয় শিক্ষা কার্যক্রম চালাতে পারবে।

বিশ্লেষকরা বলছেন, করোনাভাইরাসের পরিস্থিতি যেমনই থাকুক না কেন, বয়স ১৮ বছরের ঊর্ধ্বে হওয়ার এই পর্যায়ের সব শিক্ষার্থীকে করোনার টিকা দিয়ে শ্রেণিকক্ষে ফেরানো সম্ভব। সেই কার্যক্রম ইতোমধ্যেই প্রায় ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আলাদা করে জানানো হয়েছে, তাদের মোট শিক্ষার্থীর ৮০ শতাংশেরও বেশি টিকা নিয়েছেন।