আপনি পড়ছেন

মাদকাসক্তদের চিহ্নিত করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-শিক্ষার্থীদের ডোপ টেস্টের আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। আজ বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন উপ-উপাচার্য (শিক্ষা) এএসএম মাকসুদ কামাল।

dhaka university duঢাকা বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের ওই সভায় ডোপ টেস্টের নীতিমালা নির্ধারণ করতে একটি গঠন করা হয়েছে। এর আহ্বায়ক করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) অধ্যক্ষ অধ্যাপক টিটু মিয়াকে।

এ বিষয়ে উপ-উপাচার্য (শিক্ষা) এএসএম মাকসুদ কামাল বলেন, সিন্ডিকেটের নীতিগত সিদ্ধান্তটি বাস্তবায়নের প্রক্রিয়া নির্ধারণ করে নীতিমালা তৈরি করবে কমিটি। তবে ডোপ টেস্টের জন্য ঢাবির এখন সক্ষমতা নেই বলে জানিয়েছেন ঢামেক অধ্যক্ষ অধ্যাপক টিটু মিয়া।

du students enter hall breaking lackঢাবি শিক্ষার্থী, ফাইল ছবি

ডোপ টেস্টের জন্য সরঞ্জাম ও জনবল লাগবে জানিয়ে তিনি বলেন, তারপরও এই সিদ্ধান্ত বাস্তবায়ন করার বিভিন্ন দিক নিয়ে আমরা কাজ করছি। সক্ষমতা অনুযায়ী প্রাথমিকভাবে বছরে একবার শিক্ষার্থীদের ডোপ টেস্ট করা যেতে পারে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও নতুন শিক্ষার্থী ভর্তির সময় এই পরীক্ষা করা যায়।

সাম্প্রতিক সময়ে মাদকাসক্তদের চিহ্নিত করতে দেশের সকল পর্যায়ে ডোপ টেস্ট করার তাগিদ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বছরে একবার সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ কলেজ-বিশ্ববিদ্যালয়ে এই পরীক্ষা করার কথা বলা হয় গত রোববারের বৈঠকে।