আপনি পড়ছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে প্রায় দেড় বছর। অবশেষে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের উদ্বেগ আর উৎকণ্ঠার অবসান ঘটিয়ে গতকাল শুক্রবার শিক্ষামন্ত্রী ঘোষণা দিয়েছেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। এবার শিক্ষা উপমন্ত্রী জানালেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর আপাতত সপ্তাহে একদিন ক্লাস নেওয়া হবে।

muhibul isalm nawfelশিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল

আজ শনিবার (৪ সেপ্টেম্বর) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল সরকারের এই পরিকল্পনার কথা জানিয়েছেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ার উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপমন্ত্রী বলেন, শিক্ষামন্ত্রী যে তারিখ জানিয়েছেন, সে অনুযায়ী স্কুল-কলেজ খুলে দিতে আমরা সম্পূর্ণ প্রস্তুত আছি।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে সপ্তাহে একদিন ক্লাস নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। একদিকে করোনাভাইরাস পুরোপুরি নির্মূল হয়নি অন্যদিকে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠানে না আসায় শিক্ষার্থীদের মানসিক অবস্থাও ভালো থাকার কথা নয়। এই দুটো বিষয় বিবেচনা করে সপ্তাহে একদিন ক্লাসের বিষয়টি চিন্তা করেছি আমরা। পরিস্থিতি বিবেচনায় দ্রুতই তা পরিবর্তন করা হবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরেরই ১৮ মার্চ। সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ। অবশেষে ১২ সেপ্টেম্বর থেকে সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেওয়া হয়েছে।