আপনি পড়ছেন

করোনার কারণে প্রায় দেড় বছর ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠানগুলো আগামী ১২ সেপ্টেম্বর খোলার চূড়ান্ত তারিখ ঘোষণা করে সরকার। ওই দিন থেকেই দেশের শ্রেণিকক্ষে পাঠদান শুরুর কথা জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

classroom teachingশ্রেণিকক্ষে পাঠদান, ফাইল ছবি

আজ রোববার শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে গত শুক্রবার এক অনুষ্ঠান শেষে ডা. দীপু মনি বলেছিলেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

মাস্ক পরা ছাড়া শিক্ষক-শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। তবে একেবারে কমবয়সীদের কোনো সমস্যা হচ্ছে কি না, সেটি দেখতে হবে শিক্ষকদের।

dr dipu moniদীপু মনি, ফাইল ছবি

২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে জানিয়ে তিনি বলেন, সপ্তাহে একদিন ক্লাস হবে প্রাথমিকের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ এবং মাধ্যমিকে ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির। তবে ৫ম শ্রেণির ক্লাস চলবে প্রতিদিন। শুরুতে ৪ ঘণ্টা করে ক্লাস হলেও পর্যায়ক্রমে তা বাড়ানো হবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরেরই ১৮ মার্চ। সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ, যা শেষ হচ্ছে ১১ সেপ্টেম্বর।