আপনি পড়ছেন

করোনার সংক্রমণ বেড়ে গেলে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। প্রায় দেড় বছর ধরে শ্রেণিকক্ষের বাইরে রয়েছে শিক্ষার্থীরা। ভাইরাসটি শনাক্ত ও মৃত্যুর হার কমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে ফের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরছে, শুরু হচ্ছে পাঠদানও।

all educational institutions closes coronaশিক্ষার্থীদের উদ্বেগ, ফাইল ছবি

আজ রোববার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কারণে সংক্রমণ বাড়ার কোনো আশঙ্কা আছে বলে আমরা মনে করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে।

এ কারণে স্থানীয় পর্যায়ে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার প্রয়োজন হলে সেটিই করা হবে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে কোনোভাবেই অবহেলা করব না আমরা। মাস্ক পরা ছাড়া শিক্ষক-শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না। শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য মাস্ক পরতে হবে। একেবারে কমবয়সীদের কোনো সমস্যা হচ্ছে কি না, সেটি দেখতে হবে শিক্ষকদের।

dr dipu moniদীপু মনি, ফাইল ছবি

২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে জানিয়ে তিনি বলেন, সপ্তাহে একদিন ক্লাস হবে প্রাথমিকের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ এবং মাধ্যমিকে ৬ষ্ঠ, ৭ম ও ৯ম শ্রেণির। তবে ৫ম শ্রেণির ক্লাস চলবে প্রতিদিন। শুরুতে ৪ ঘণ্টা করে ক্লাস হলেও পর্যায়ক্রমে তা বাড়ানো হবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরেরই ১৮ মার্চ। সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ, যা শেষ হচ্ছে ১১ সেপ্টেম্বর।