আপনি পড়ছেন

কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারির কারণে গত বছরের মধ্য মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। অবশ্য ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী শনিবার, ১১ সেপ্টেম্বর, থেকে এই ধাপের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো খুলবে অক্টোবর থেকে।

du logoঢাকা বিশ্ববিদ্যালয়

এই অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পক্ষ থেকে আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার মহামারির কারণে দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আগামীতে বিশ্ববিদ্যালয় খুললে শরৎ ও শীতকালীন ছুটি পাবে না শিক্ষার্থীরা। সেশন জট ঠেকাতেই ঢাবি কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ১২-২১ অক্টোবর দুর্গাপূজা, শরৎকালীন ছুটি, ঈদ-ই মিলাদুন্নবী, বিশ্ববিদ্যালয়ের শোক দিবস এবং লক্ষ্মীপূজা উপলক্ষে মোট ১০ দিনের ছুটি নির্ধারিত রয়েছে। এ ছাড়া শহীদ বুদ্ধিজীবী দিবস, মহান বিজয় দিবস, শীতকালীন ছুটি এবং যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে আগামী ১৪ থেকে ৩০ ডিসেম্বর মোট ১৭ দিন ছুটি নির্ধারিত রয়েছে।

du library closedদীর্ঘদিন তালাবদ্ধ ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগার

তবে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, শরৎ ও শীতকালীন ছুটি বাতিল হলেও ১২ থেকে ১৫ অক্টোবর দুর্গাপূজা, ১৯ অক্টোবর লক্ষ্মী পূজা, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর এবং ২৫ ডিসেম্বর যীশু খ্রিস্টের জন্মদিবস উপলক্ষে যথারীতি ছুটি বহাল থাকবে।