আপনি পড়ছেন

বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের বৈধ রেসিডেন্ট ভিসাধারীদের জন্য সুসংবাদ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। এসব দেশ থেকে বৈধ রেসিডেন্ট ভিসাধারীরা আগামী ১২ সেপ্টেম্বর থেকে আমিরাতে ফিরতে পারবেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পাওয়া কোভিড-১৯ টিকার পূর্ণ ডোজ নিতে হবে।

uae resident visa can returnedরেসিডেন্ট ভিসাধারীদের সুসংবাদ দিল আমিরাত

জানা যায়, সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল ইমারজেন্সি অ্যান্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট অথরিটি এবং দেশটির ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ গতকাল শুক্রবার এই ঘোষণা দিয়েছে। অবশ্য আমিরাতে ফেরার ক্ষেত্রে আরো কিছু শর্ত মানার কথাও বলা হয়েছে।

আমিরাতের ন্যাশনাল ইমারজেন্সি অ্যান্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট অথরিটি শুক্রবার এক টুইট বার্তায় আরো জানিয়েছে, আমিরাতে ফিরতে হলে আগে অবশ্যই সংশ্লিষ্টদের দেশটির সরকারের কাছে অনুমতি নেওয়ার জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদন দিলে তবেই তারা ফিরতে পারবেন। একই সঙ্গে দেশটিতে আগে কয়েক দফায় করোনার পিসিআর টেস্ট করাতে হবে।

uae dubai cityসংযুক্ত আরব আমিরাতের একটি দৃশ্য

প্রসঙ্গত, আমিরাত সরকার এমন সময় এই সিদ্ধান্তের কথা জানাল যখন করোনার কারণে বিলম্বিত দুবাই এক্সপো-২০২০ বাণিজ্য মেলা শুরু হতে যাচ্ছে। আগামী মাসের শুরু, ১ অক্টোবর, থেকে দুবাই এক্সপো শুরু হওয়ার কথা রয়েছে। অবশ্য কেবল বাণিজ্য মেলাই ফ্যাক্টর নয়, সাম্প্রতিক সময়ে আরব আমিরাতে মহামারির প্রাদুর্ভাবও কমে এসেছে। বর্তমাদে দেশটিতে দৈনিক সংক্রমণ এক হাজারের নিচে রয়েছে।

আমিরাত সরকারের ঘোষণা অনুযায়ী যেসব দেশের বৈধ ভিসাধারীরা দেশটিতে যেতে পারবেন সেসব দেশ হলো— বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভারত, নামিবিয়া, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, জাম্বিয়া, নাইজেরিয়া, আফগানিস্তান, কঙ্গো, উগান্ডা, সিয়েরা লিওন, দক্ষিণ আফ্রিকা এবং লাইবেরিয়া।

সূত্র: রয়টার্স ও গালফ নিউজ