আপাতত বন্ধ হচ্ছে না সিটিসেল। আগামী ১৬ সেপ্টেম্বরের আগে দেশের প্রথম এ মোবাইল অপারেটরটিকে বন্ধ না করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশনা দিয়েছেন আদালত।

citycell logo

সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের একক হাইকোর্ট বেঞ্চ সিটিসেলের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন। এর আগে বিটিআরসির দেয়া নির্দেশনা অনুযায়ী আগামীকাল ২৩ আগস্ট সিটিসেলের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার কথা ছিলো।

আদালতের নির্দেশ অনুযায়ী সিটিসেলকে কারণ দর্শানোর জন্য ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়ায় এই সময়ের আগে প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ করা যাবে না। আদালতে আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ সিটিসেলের পক্ষে শুনানি করেন। এদিকে আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব ও সৈয়দ মাহছিব হোসেইন বিটিআরসির পক্ষে ওকালতি করেন।

এর আগে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ যখন কর বকেয়া থাকায় সিটিসেল বন্ধের নীতিগত সিদ্ধান্ত নেয়, ঠিক তখনই বিদেশি বিনিয়োগকারী কোম্পানির সঙ্গে চুক্তি করার দাবি করে অপারেটরটি।

এ প্রসঙ্গে সিটিসেলের হেড অব করপোরেট কমিউনিকেশন্স তাসলিম আহমেদ বলেন, 'সম্প্রতি একটি বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে সিটিসেলের চুক্তি সই হয়েছে। আমরা সেই কোম্পানির অর্থ দিয়ে সরকারের দেনা এবং ব্যাংক ঋণ পরিশোধ করবো। আশা করি নতুনভাবে শুরু করতে পারবো আমরা।'

তবে বিনিয়োগকারী বিদেশি কোন প্রতিষ্ঠান, সেটার নাম উল্লেখ করেননি সিটিসেলের ওই কর্মকর্তা। বিটিআরসিটিকে এখনও বিষয়টি লিখিতভাবে জানানো হয়নি বলে প্রতিষ্ঠানটির নাম বলা যাচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, ৪৭৭ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব বকেয়া পরিশোধে গড়িমসি করায় সিটিসেলের লাইসেন্স ও তরঙ্গ বাতিল এবং অপারেশনাল কার্যক্রম বন্ধ করার ঘোষণা দেয় বিটিআরসি। আগামী ২৩ আগস্টের মধ্যে গ্রাহকদের বিকল্প সেবা গ্রহণের সময় দেয় টেলিকম খাতের এ নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার প্রথম মোবাইল অপারেটর হিসেবে ১৯৮৯ সালে লাইসেন্স পায় সিটিসেল। তবে ১৯৯৩ সাল থেকে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। প্রথম থেকেই সিটিসেল কোড ডিভিশন মালটিপল অ্যাকসেস (সিডিএমএ) সেবা প্রদান করছে।

সিটিসেলের ৫৫ ভাগ শেয়ারের মালিক সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপি নেতা মোর্শেদ খানের মালিকানাধীন প্যাসিফিক মোটরস ও ফারইস্ট টেলিকম। বাকি ৪৪ দশমিক ৫৪ শতাংশ শেয়ারের মালিক সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান সিংটেল।

আপনি আরও পড়তে পারেন

আপাতত টিকে যেতে পারে সিটিসেল

গ্রামীণফোনের নতুন নম্বর শুরু হবে ‘০১৩’ দিয়ে

তারানা হালিম: ভুয়া সিমে ৫০ ডলার জরিমানা

ফোর জি প্রযুক্তির পরীক্ষা চালালো রবি

টেলিটকের উন্নয়ন পরিকল্পনা করছেন প্রতিমন্ত্রী

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.