আপনি পড়ছেন

চলতি ২০২১ সালের দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ২১ নভেম্বর। আজ বৃহস্পতিবার তিন দিনের এই পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। একই দিন এসএসসি ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার শুরু হতে পারে জানা গেছে।

dakhil examদাখিল পরীক্ষা, ফাইল ছবি

ঘোষিত দাখিল পরীক্ষার সময়সূচি অনুযায়ী, ১৪ নভেম্বর কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞানের (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর হাদিস শরিফ আর ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ) পরীক্ষা হবে।

পরীক্ষার নির্দেশনায় বলা হয়, প্রতিটি পরীক্ষার সময় দেড় ঘণ্টা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কক্ষে থাকতে হবে পরীক্ষার্থীকে। এমসিকিউ ও সিকিউ (সৃজনশীল প্রশ্ন) পরীক্ষার মধ্যে বিরতি নেই। পরীক্ষা শুরুর তিন দিন আগে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের।

ssc examএসএসসি পরীক্ষা, ফাইল ছবি

এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কামাল উদ্দিন বলেন, মাদ্রাসার ৪টি গ্রুপের পরীক্ষার সময়সূচি দেয়া হয়েছে। প্রত্যেকটি গ্রুপের পরীক্ষার্থী ৩টি বিষয়ের পরীক্ষায় অংশ নেবেন। করোনার কারণে এবার গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে আগেই।

এদিকে, এসএসসির সময়সূচির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানান, আগের মতো একই দিনে এসএসসি ও দাখিল পরীক্ষা নেয়ার প্রস্তাব পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। মন্ত্রণালয়ে দুটি বিভাগে বিষয়টি দেখভাল করায় পরীক্ষার সময়সূচি আলাদা ফাইল গেছে। দাখিলের ফাইল আগে অনুমোদন হওয়ায় ঘোষণা হয়েছে, এসএসসির সময়সূচিও অনুমোদন সাপেক্ষে শিগগিরই ঘোষণা করা হবে।

এ বিষয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, আগামী ১৫ নভেম্বরের মধ্যে এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে। এর চেয়ে বেশি কিছু এখন বলতে পারছি না।