আপনি পড়ছেন

এবারের অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি এবং মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট বা জেডিসি পরীক্ষা হচ্ছে না। আজ মঙ্গলবার সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সময়ের অভাবে পরীক্ষা না নিয়ে শ্রেণি সমাপনী মূল্যায়ন নেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

dr dipu moniডা. দীপু মনি, ফাইল ছবি

এ সময় প্রাথমিক শিক্ষা সমাপনী বা পিইসি এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার বিষয়ে জানতে চাওয়া হয় শিক্ষামন্ত্রীর কাছে। তিনি বলেন, এ দুটির বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। তবে যেহতু জেএসসি ও জেডিসি এবার হচ্ছে, তাই পিইসি পরীক্ষাও হচ্ছে না বোধহয়।

এদিকে, করোনার সংক্রমণ এড়াতে স্কুল-কলেজে ৪ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সংস্থাটির মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইং থেকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানের কাছে গতকাল সোমবার এই নির্দেশনা পাঠানো হয়।

corona in controlকরোনা প্রতিরোধ, প্রতীকী ছবি

এতে বলা হয়, শ্রেণিকক্ষে প্রবেশের পর সবার আগে শিক্ষার্থীদের স্বাস্থ্যের খোঁজখবর নেবেন শিক্ষক। শিক্ষার্থীর পরিবারের কারো করোনা শনাক্ত অথবা ভাইরাসটির লক্ষণ আছে কিনা, সেই তথ্যও জেনে নিতে হবে। যদি আক্রান্ত কিংবা লক্ষণের তথ্য পাওয়া যায়, তাহলে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বাড়িতে পাঠিয়ে দ্রুত আইসোলেশনে থাকার ব্যবস্থা করতে হবে। এ ছাড়া দ্রুত ওই শিক্ষার্থীর করোনা পরীক্ষা করাতে হবে।

নির্দেশনার বিষয়টি সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে অবহিত করা, বাস্তবায়নে তত্ত্বাবধান করা এবং সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদারকি ও প্রয়োজনীয় সহযোগিতা করতে অনুরোধ জানানো হয়েছে। এসব বিষয় দেখভাল করবেন অধিদপ্তরের সব পরিচালক, উপ-পরিচালক, জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।