আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১ অক্টোবর থেকে দেশের ৮টি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ বুধবার ঢাবির আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল শ্রেণিকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আখতারুজ্জামান।

dhaka university duঢাকা বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

চলমান করোনা মহামারির কারণে এবার প্রথমবারের মতো ঢাকার বাইরে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় জালিয়াতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতিতে থাকার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেকোনো অসদুপায় ও ডিজিটাল জালিয়াতি বন্ধে কার্যকর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান উপাচার্য আখতারুজ্জামান।

জালিয়াত চক্রের হোতাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, জালিয়াতির আশ্রয় নিয়ে ভর্তি হওয়াদের শনাক্ত করে ভর্তি বাতিল করা হয়েছে। তাদের বহিষ্কারের পাশিপাশি আইনের আওতায়ও আনা হয়েছে। এবারও বিশ্ববিদ্যালয় খুব কঠোর অবস্থানে থাকবে।

du vc akhtaruzzamanঢাবি ভিসি মো. আখতারুজ্জামান, ফাইল ছবি

অভিভাবক ও শিক্ষার্থীদের কথা বিবচেনা করে ৮ বিভাগে ভর্তি পরীক্ষা নেয়া হবে মন্তব্য করে ঢাবি ভিসি আরো বলেন, এতে ভোগান্তি লাঘবের সঙ্গে সময়, শ্রম ও অর্থ সাশ্রয় হবে। ঢাকার পরীক্ষা ঢাবিতে আর বাকি ৭ বিভাগের ৭টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেয়া হবে।

সকাল ১০টার পরিবর্তে ১১টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে, যাতে শিক্ষার্থীরা যথাসময়ে কেন্দ্রে আসতে পারেন। দিনের মধ্যে পরীক্ষা দিয়ে বাসায় ফিরে যেতে পারেন শিক্ষার্থীরা, বলেন ঢাবি ভিসি আখতারুজ্জামান।

পরীক্ষার তারিখ ও মানবণ্টন

আগামী ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের, ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (বহুনির্বাচনী), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি ইউনিটে মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে, যার মধ্যে মূল পরীক্ষার (বহুনির্বাচনী ও লিখিত) মান থাকবে ১০০, বাকি ২০ নম্বর আসবে এসএসসি ও এইচএসসি (১০ নম্বর করে) পরীক্ষার ফল থেকে। এর মধ্যে ক, খ, গ ও ঘ ইউনিটের ৬০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। উভয় অংশের উত্তর দিতে ৪৫ মিনিট করে সময় থাকবে। চ ইউনিটের ৪০ নম্বরের বহুনির্বাচনীতে ৩০ মিনিট, ৬০ নম্বরের অঙ্কনে ৪৫ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।