আপনি পড়ছেন

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। প্রায় ১৮ মাস পর গত ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলো। বিশ্ববিদ্যালয় এখনো বন্ধ আছে। তবে এর মধ্যেই তালা ভেঙে হলে উঠেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। আজ শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়টির অমর একুশে হলে এ ঘটনা ঘটে।

dhaka university duঢাকা বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

আগামী ৫ অক্টোবর ঢাবির আবাসিক হলগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে হল প্রশাসন। সে অনুযায়ী, শিক্ষার্থীদের হল ত্যাগ করার অনুরোধ জানানো হয়। তবে ১ অক্টোবর থেকে হল খুলে দেয়ার দাবি জানিয়ে আসছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, এই পাঁচ দিন মেস ভাড়া করে থাকা ছাড়া তাদের বিকল্প কোনো ব্যবস্থা নেই।

এ বিষয়ে ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়াঁ বলেন, বিষয়টি জানিয়ে আমাকে অনুরোধ করেছেন অমর একুশে হলের প্রাধ্যক্ষ ড. ইশতিয়াক এম সৈয়দ। পরে আমিও গিয়ে শিক্ষার্থীদের ৫ তারিখের আগ পর্যন্ত হলে প্রবেশ না করতে অনুরোধ জানিয়েছি। কিন্তু তাতে তারা কর্ণপাত করেনি।

immortal ekushey hallঅমর একুশে হল

অমর একুশে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ইশতিয়াক এম সৈয়দ বলেন, তালা ভেঙে কিছু শিক্ষার্থী হলে প্রবেশ করেছে। তাদের সঙ্গে কথা বলে সুষ্ঠু সমাধান হবে বলে আমরা বিশ্বাস করি।

অমর একুশে হল ছাড়া আরো বেশ কয়েকটি হলে শিক্ষার্থীরা উঠে পড়েছে বলে জানা গেছে। তবে এ বিষয়ে শিক্ষার্থী বা হল কর্তৃপক্ষ কথা বলতে রাজি হননি।