আপনি পড়ছেন

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহকে জিজ্ঞাসাবাদ করা না করা নিয়ে দীর্ঘদিন ধরে অচলাবস্থা চলছে। দেশটির নির্বাচিত সংসদের বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে বিরোধের জেরে সরকার পদত্যাগ করেছে। আজ সোমবার কুয়েতের আমীর শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর কাছে পদত্যাগপত্র জমা দেয়া হয়।

kuwaiti government resignsকুয়েত সরকারের পদত্যাগ

সেদেশের দৈনিক আল কাবাস ও আল রাই জানায়, সৃষ্ট অচলাবস্থা নিরসনে সহায়তা করতে প্রধানমন্ত্রী শেখ সাবাহসহ অন্যান্য মন্ত্রীরা পদত্যাগ করেছেন। চলতি বছর তার নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় দফা পদত্যাগের ঘটনা এটি। এখন সরকারের ভাগ্য নির্ভর করছে আমীর শেখ নওয়াফের ওপর।

দেশটির প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যদের এই পদত্যাগপত্র আমীর গ্রহণ করবেন কিনা, তা এখনো পরিষ্কার নয়। এর আগে গত জানুয়ারিতে তৎকালীন শেখ সাবাহ সরকার পদত্যাগ করলে তার নেতৃত্বেই মার্চে নতুন সরকার গঠন করা হয়।

kuwaiti government resigns 1কুয়েত সরকারের পদত্যাগ

রয়টার্স জানিয়েছে, করোনা মহামারি ও দুর্নীতি দমনসহ বেশ কিছু ইস্যুতে প্রধানমন্ত্রী সাবাহকে জিজ্ঞাসাবাদের দাবি করে আসছে বিরোধী সংসদ সদস্যরা। সরকার ও বিরোধীদের এই বিরোধের জেরে সংসদে আইন প্রণয়ন আটকে গেছে। এমনকি তেলের দরপতনের মধ্যে অর্থনীতি সচল রাখতে বাজেট অধিবেশনও থমকে আছে।

এরই ধারাবাহিকতায় গতকাল রোববার কুয়েতি মন্ত্রিসভায় রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের সাধারণ ক্ষমা সংক্রান্ত একটি খসড়া ডিক্রি অনুমোদন দেয়া হয়। চলমান সংকট নিরসনে এই দপক্ষেপ নেয়ার কথা জানায় মন্ত্রিসভা। দেশটিতে রাজনৈতিক দলের অনুমতি না থাকলেও উপসাগরীয় দেশগুলোর মধ্যে সংসদের ক্ষমতা অনেক।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.