আপনি পড়ছেন

মক্কাতুল মোকাররমার পবত্রি কাবা ঘরের গিলাফ বা কিসওয়াহের প্রধান ক্যালিগ্রাফার একজন বাংলাদেশি আলেম। মাওলানা মুখতার আলম নামের এই শিল্পীকে সৌদি আরবের বিশেষ নাগরিকত্ব দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করেছে সৌদি গেজেট।

mukhter alomকাবার গিলাফের প্রধান ক্যালিগ্রাফার বাংলাদেশি

খবরে বলা হয়, বিভিন্ন পেশায় দক্ষ বিশিষ্ট বিদেশিদের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এই ঘোষণার পরেই পবিত্র কাবা ঘরের গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠানে কাজ করা মুখতার আলম এটি লাভ করেন। সৌদি বাদশাহর রাজকীয় ফরমানে এই সম্মাননা দেয়া হয়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নে ধর্মীয় ব্যক্তিত্ব, ইতিহাসবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চিকিৎসক, বিনিয়োগকারী, প্রযুক্তিবিদ, ক্রীড়াবিদদের নাগরিকত্ব দেয়া হয়। এ সংক্রান্ত ঘোষণার প্রথম দিনে ৫ জন বিদেশি নাগরিকের নাম প্রকাশ করা হয়।

mukhter alom 1কাবার গিলাফের প্রধান ক্যালিগ্রাফার বাংলাদেশি

তারা হলেন- পবিত্র কাবা ঘরের গিলাফের প্রধান ক্যালিগ্রাফার মুখতার আলিম, ইতিহাসবিদ ড. আমিন সিদো, ড. আবদুল করিম আল সাম্মাক, প্রখ্যাত গবেষক ড. মুহাম্মদ আল-বাকাই ও প্রখ্যাত নাট্যশিল্পী সামান আল-আনি। তাদের মধ্যে মক্কার কিসওয়া কারখানার প্রধান ক্যালিগ্রাফার হচ্ছেন মুখতার আলম।

এ ছাড়া পবিত্র মসজিদুল হারামের প্রতিষ্ঠানেও ক্যালিগ্রাফি বিষয়ক পাঠ দিয়ে থাকেন চট্টগ্রামের লোহাগাড়ার এই আলেম। তার ক্যালিগ্রাফিগুলো বিভিন্ন আন্তর্জাতিক প্রদর্শনী ও ফোরামে প্রদর্শিত হয়। বিভিন্ন সংস্থা থেকে অসংখ্য পুরস্কার ও প্রশংসার সনদ লাভ করেছেন তিনি।

মক্কার বিখ্যাত উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করা মুখতার আলম বর্তমানে পিএইচডি গবেষণা করছেন। বিশ্ববিদ্যালয়টির ডিপ্লোমা, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রির সনদের ক্যালিগ্রাফারও তিনি।