আপনি পড়ছেন

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ২৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে, শেষ হবে ৮ ডিসেম্বর। এরপর অনলাইনে লটারির মাধ্যমে ১৫ ডিসেম্বর শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। আজ মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাউশির এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

admitted to schoolস্কুলে ভর্তি, ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার পর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে https://gsa.teletalk.com.bd এ আবেদন করা যাবে। ভর্তির আবেদন ফি হিসেবে টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস করে ১১০ টাকা পাঠাতে হবে। গেলোবারের মতো এবারও বিদ্যালয় থেকে ভর্তি ফরম দেয়া হচ্ছে না।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩টি ফিডার শাখাসহ ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি বিদ্যালয় ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। একজন শিক্ষার্থী একই গ্রুপে পছন্দ অনুযায়ী সর্বোচ্চ ৫টি বিদ্যালয় বাছাই করতে পারবেন। তবে দেশের অন্য আবেদনকারীরা থানাভিত্তিক প্রতিষ্ঠানের তালিকা থেকে প্রাপ্যতার ভিত্তিতে প্রত্যেকে সর্বোচ্চ ৫টি প্রতিষ্ঠান পছন্দ করতে পারবে।

department of secondary and higher educationমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাউশি

এ ক্ষেত্রে ডাবল শিফটের শিক্ষা প্রতিষ্ঠানের বেলায় উভয় শিফট পছন্দ করা হলে দুটি পছন্দ হিসেবে বিবেচিত হবে। একই পছন্দক্রমে বিদ্যালয় বা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না। কেন্দ্রীয় পর্যায়ে ডিজিটাল লটারিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকে স্ব স্ব ভর্তি কমিটির দ্বারা শিক্ষার্থী নির্বাচন করতে হবে। ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির প্রক্রিয়া নিষ্পন্ন করতে হবে।

এ ছাড়া সরকারি বিদ্যালয়ে কর্মরত শিক্ষক, শিক্ষিকা ও কর্মচারীদের ভর্তির উপযুক্ত সন্তানদের জন্য সমসংখ্যক আসন সংরক্ষিত থাকবে। এ ক্ষেত্রে অনলাইনে আবেদনের প্রয়োজন নেই। বালক বিদ্যালয়ে কর্মরতদের সন্তানদের ক্ষেত্রে পার্শ্ববর্তী বালিকা বিদ্যালয়ে এবং একইভাবে বালিকা বিদ্যালয়ের ক্ষেত্রে পার্শ্ববর্তী সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত থাকবে।