আপনি পড়ছেন

প্রস্তাবিত প্রাথমিক শিক্ষা বোর্ড আইন-২০২১ নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের বিশিষ্ট ৩৬ নাগরিক। আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে শিক্ষাক্ষেত্রে অর্জিত বেশ কিছু মাইলফলক তুলে ধরে সরকারকে সাধুবাদ জানানো হয় বিবৃতিতে।

primary education ministyপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা উপেক্ষা করে এবং জাতীয় শিক্ষানীতি পাশ কাটিয়ে ‘প্রাথমিক শিক্ষা বোর্ড আইন-২০২১’ এর খসড়া তৈরি করা হয়েছে। এর ওপর মতামত জানাতে ওয়েবসাইটে প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর নীতি ও অঙ্গীকারের সঙ্গে সাংঘর্ষিক এই আইন কেন করা হচ্ছে, তা বোধগম্য নয়।

প্রস্তাবিত আইনটি শিক্ষার্থীদের বইয়ের বোঝা বাড়াবে উল্লেখ করে বলা হয়, কোচিং ও গাইড বইয়ের জন্য অভিভাবকদের অতিরিক্ত ব্যয় হবে। এই আত্মঘাতী সিদ্ধান্ত থেকে সরে আসতে মন্ত্রণালয়ের প্রতি জোর দাবি জানাচ্ছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদ্বেগের বিষয়টি বিবেচনা করে সৃজনশীল মেধা বিকাশে এবং নীতি-নৈতিকতা শিক্ষার মাধ্যমে এগিয়ে নেবে।

primary education ministyপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বিবৃতিদাতারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, মানুষের জন্য ফাউন্ডেশনের শাহীন আনাম, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, অভিনেতা রামেন্দু মজুমদার, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, নাট্যকার নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, ব্রাকের চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমান, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, গণসাক্ষরতা অভিযানের রাশেদা কে. চৌধুরী, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

মানবাধিকারকর্মী ব্যারিস্টার সারা হোসেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনজুর আহমেদ, অভিনেতা ইলিয়াস কাঞ্চন, বিশ্ব শিক্ষক ফেডারেশনের অধ্যাপক মাহফুজা খানম, টিআইবি'র ড. ইফতেখারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদাউস, বেলার সৈয়দা রিজওয়ানা হাসান, শিক্ষাবিদ অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, নাট্যব্যক্তিত্ব ডা. এজাজুল ইসলাম, ঢাকা আহসানিয়া মিশনের কাজী রফিকুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. আবদুল হালিম, সংগীত শিল্পী বুলবুল মহলানবীশ রয়েছেন বিবৃবিদাতাদের মধ্যে।

এ ছাড়া তালিকায় রয়েছেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অধ্যাপক শফি আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামাল, সুজনের ড. বদিউল আলম মজুমদার, অ্যাকশন এইডের ফারহা কবীর, জাতীয় রাজস্ব বোর্ডের ড. মোহম্মদ আব্দুল মজিদ, বিআইডিএসের ড. আনোয়ারা বেগম, শিক্ষাবিদ অধ্যাপক হান্নানা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারিক আহসান, ড. সৈয়দা তাহমিনা আখতার, পর্বতারোহী এম এ মুহিত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. আবদুল মালেক।